জি-২০ সম্মেলন : পথের দিশা 'ভার্চুয়াল হেল্প ডেস্ক'!

আগামীকাল শুভ সূচনা জি-২০ সম্মেলনের। কার্যত লকডাউন অবস্থা এই মুহূর্তে। কড়া নিরাপত্তার পাশাপাশি প্রশাসনের তরফে জারি করা হয়েছে একগুচ্ছ নিয়ম, নির্দেশিকা। রাস্তাঘাটের অবস্থা কেমন থাকবে? কোন পথে যাবেন? দিশা দেখাবে 'ভার্চুয়াল হেল্প ডেস্ক'।

author-image
Pallabi Sanyal
New Update
123

নিজস্ব সংবাদদাতা : রাত পেরলোই মাহেন্দ্রক্ষণ। দিল্লিতে অনুষ্ঠিত হবে জি-২০ সম্মেলন। তার আগে রাজধানী ও তার আশে পাশে কড়া বিধিনিষেধ ও নিষেধাজ্ঞা জারি করেছে দিল্লি ট্রাফিক পুলিশ। ৯-১০ সেপ্টেম্বর দিল্লিতে জি-২০ সম্মেলন চলাকালীন সময়ে রাজধানীর বাসিন্দাদাদের যাত্রাপথ মসৃণ রাখতে "ভার্চুয়াল হেল্পডেস্ক" চালু করেছে ট্রাফিক পুলিশ। কোন পথে যাবেন আর কোন পথে যাবেন না তা জানা থাকলে যাত্রা যেমন সহজ হবে তেমন সময় বাঁচবে। বেশ কিছু রাস্তায় নিয়ন্ত্রিত হবে যান চলাচল। যানজটের আশঙ্কা থেকেই যাচ্ছে। সাধারণ মানুষের কথা ভেবে তাই প্রশাসনের তরফে চালু করা হল  "ভার্চুয়াল হেল্পডেস্ক"।

f



জি-২০ সম্মেলনের জেরে চালু হওয়া ভার্চুয়াল হেল্পডেস্কে উল্লেখ রয়েছে প্রগতি ময়দানে পরিবহন পরিষেবার। ট্রাফিক পুলিশের ওয়াবসাইটে "পরিবহন পরিষেবা" শিরোনামের একটি উৎসর্গীকৃত বিভাগ রয়েছে। যা  ব্যবহারকারীদের জি-২০ শীর্ষ সম্মেলনের স্থান প্রগতি ময়দানে পৌঁছানোর জন্য রাস্তার রূপরেখা দেওয়া সহ রুট গাইড করে। এই সংস্থানটি মেট্রো, বাস বা ট্যাক্সির মাধ্যমে IGI বিমানবন্দর থেকে প্রগতি ময়দানে ভ্রমণের জন্য স্পষ্ট নির্দেশনা প্রদান করে। এতে দিল্লি বিমানবন্দর থেকে মনোনীত হোটেল এবং হোটেল থেকে প্রগতি ময়দানের রুটও অন্তর্ভুক্ত রয়েছে।  এছাড়া রয়েছে ট্রাফিক পরামর্শ।

G20 Summit 2023 Traffic Advisory: Which routes to take to travel around  Delhi today | Mint

ভার্চুয়াল হেল্পডেস্কের "ট্রাফিক অ্যাডভাইজরি" বিভাগটি জি-২০ শীর্ষ সম্মেলনের সময় আরোপিত ট্রাফিক নিয়মগুলির ব্যাপক অন্তর্দৃষ্টি প্রদান করে। ব্যবহারকারীরা যানবাহনের বিধিনিষেধ, প্রস্তাবিত বিকল্প রুট এবং এমনকি চিকিৎসা জরুরী পরিস্থিতিতে অ্যাম্বুলেন্স সহায়তা সম্পর্কে বিশদ অ্যাক্সেস করতে পারেন। আরেকটি বিভাগ হল"দিল্লি অ্যাট গ্ল্যান্স"। এই বিভাগে  দিল্লি এবং তার আশেপাশে অবশ্যই দর্শনীয় স্থানগুলির একটি সংকলিত তালিকা ভেসে উঠবে আপনার চোখের সামনে মোবাইল স্ক্রিনে। এর মধ্যে রয়েছে কুতুব মিনার, লোটাস টেম্পল এবং চাঁদনি চক এবং সরোজিনী নগরের মতো আইকনিক মার্কেটপ্লেসের মতো জনপ্রিয় আকর্ষণ। উপরন্তু, প্ল্যাটফর্মটি শহরের উপাসনা স্থান সম্পর্কে তথ্য সরবরাহ করে।রিয়েল-টাইম আপডেট এবং দিল্লিতে ভ্রমণ এবং পরিবহন সম্পর্কিত সর্বশেষ পরামর্শের জন্য, ব্যবহারকারীরা ওয়েবসাইটের "সর্বশেষ ট্র্যাফিক আপডেট" বিভাগে নির্ভর করতে পারেন। এর বাইরে দিল্লি ট্র্যাফিক পুলিশের সোশ্যাল প্ল্যাটফর্ম গুলি থেকেও লেটেস্ট আপডেট পেয়ে যাবেন। ফলে, বাড়ি থেকে বেরনোর আগে জেনে নিন রাস্তার হাল হকিকত। সঙ্গী করুন ট্রাফিক পুলিশের ভার্চুয়াল হেল্প ডেস্ককে। এতে আপনার যাত্রা আরো সহজ হয়ে উঠবে।

impact