সুড়ঙ্গ ধস, পৃথিবীর মুক্ত বাতাসে ৪১ জন শ্রমিক! অপারেশনে সমগ্র ভারত

সিল্কিয়ারা টানেল থেকে ৪১ জন শ্রমিককে উদ্ধার করা হয়েছে।

author-image
Aniruddha Chakraborty
New Update
ম,ন

ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতাঃ উত্তরকাশী সুড়ঙ্গ উদ্ধারের ঘটনা নিয়ে এনডিএমএ'র সদস্য লেফটেন্যান্ট জেনারেল সৈয়দ আতা হাসনাইন (অব.) বলেন, "আমাদের প্রধানমন্ত্রী এবং তাঁর নেতৃত্বে পরিচালিত বিভিন্ন সংস্থা, পিএমও-র নেতৃত্বে ভারত এই অসাধারণ সাফল্য অর্জন করেছে, যেখান থেকে তাঁর মুখ্য সচিব এই প্রচেষ্টার নেতৃত্ব দিচ্ছেন, যিনি নিজেই মাঠে রয়েছেন এবং শ্রমিকদের সঙ্গে কথা বলেছেন এবং সেই নির্দিষ্ট সময়ে সমস্ত দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ দ্বারা অনুসরণ করা বিকল্পগুলোর প্রতিটি জায়গায় গিয়েছিলেন। একমাত্র বার্তা যা উপলব্ধি করা এবং প্রচার করা দরকার তা হ'ল, এটি সমস্ত সরকার এবং সমগ্র ভারত অপারেশন।" 

এনডিএমএ'র সদস্য লেফটেন্যান্ট জেনারেল সৈয়দ আতা হাসনাইন (অব.)আরও বলেন, "গত ১-২ ঘন্টায় এনডিআরএফ এই অভিযানের নেতৃত্ব দিয়েছে। তারা ভেতরে গিয়ে আটকে পড়া শ্রমিকদের বাইরে নিয়ে এসেছে। এর আগে, ইঁদুর খনি শ্রমিক এবং সেনাবাহিনীর প্রকৌশলীরা এই ম্যানুয়াল খননের কাজ করছিলেন। এই অভিযানের প্রতিটি পর্যায়ে বিভিন্ন এজেন্সি বিশেষায়িত কাজ করছে। যখন ৪১তম ব্যক্তি বের হয়, তখন আমাকে বলা হয় যে এখন ধসের স্থান থেকে ৬০ থেকে ৮০ মিটার দূরে সুড়ঙ্গ খোলার মধ্যে একটি ৮ শয্যার হাসপাতাল তৈরি করা হয়েছে, এবং তারা সবাই আসছে। সেখানে ছোট ছোট মেডিকেল চেকআপ করা হচ্ছে।"

সৈয়দ আতা হাসনাইন (অব.) বলেন, "সারিবদ্ধভাবে দাঁড়িয়ে থাকা সমস্ত অ্যাম্বুলেন্সের দৃশ্য সেখানে রয়েছে। পৃথকভাবে এই গাড়িগুলো সরিয়ে জেলা হাসপাতালে পাঠানো হচ্ছে যা ৩০ কিলোমিটার দূরে অবস্থিত এবং ঘটনাক্রমে এয়ারফিল্ডের ঠিক পাশেই রয়েছে যেখানে একটি চিনুক হেলিকপ্টারও পার্ক করা রয়েছে যা সকালে পাওয়া যাবে যদি ডাক্তাররা সিদ্ধান্ত নেন যে ৪১ জনকে সেই হাসপাতালে একসঙ্গে রাখা যেতে পারে। আগামীকাল সম্ভবত দুটি ফ্লাইটে চিনুক হেলিকপ্টার তাদের সবাইকে ঋষিকেশ এইমস-এ নিয়ে যেতে সক্ষম হবে এবং সম্ভবত তাদের প্রায় ৪৮ থেকে ৭২ ঘন্টা পর্যবেক্ষণে রাখা হবে যাতে গত ১৭ দিন ধরে এই কারাগার থেকে বেরিয়ে আসার পরে গৌণ কিছু না হয়।" 

hire