ভারত সফরে গ্লোবাল উইমেন'স ইস্যুর মার্কিন রাষ্ট্রদূত

সপ্তাহব্যাপী ভারত সফরে গ্লোবাল উইমেন'স ইস্যুর মার্কিন রাষ্ট্রদূত গীতা রাও গুপ্তা।

author-image
Aniruddha Chakraborty
আপডেট করা হয়েছে
New Update
জম্ন

ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতাঃ গ্লোবাল উইমেন'স ইস্যুর মার্কিন রাষ্ট্রদূত গীতা রাও গুপ্তা আট দিনের ভারত সফর শুরু করতে চলেছেন। ভারত সফরকালে রাও গুপ্তা গুজরাট, মুম্বই ও বেঙ্গালুরু সফর করবেন। মার্কিন রাষ্ট্রদূত ১ থেকে ৪ আগস্ট গুজরাট সফর শুরু করবেন, যেখানে তিনি জি-২০ অ্যালায়েন্স ফর দ্য এমপাওয়ারমেন্ট অ্যান্ড প্রগ্রেসিভ অব উইমেন ইকোনমিক রিপ্রেজেন্টেশন (জি-২০ এমপাওয়ার) সম্মেলন এবং ভারত সরকার আয়োজিত নারীর ক্ষমতায়ন বিষয়ক জি-২০ মিনিস্ট্রিয়াল কনফারেন্সে মার্কিন প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন।

সূত্রে খবর, রাষ্ট্রদূত রাও গুপ্তা ৫-৬ আগস্ট মুম্বইয়ে বেসরকারী খাত এবং সুশীল সমাজের সদস্যদের সঙ্গে বৈঠক করবেন, যাতে ভারতে লিঙ্গ সমতার অগ্রাধিকারগুলো নিয়ে আলোচনা করা হয়, যার মধ্যে রয়েছে অর্থনীতিতে মহিলাদের ন্যায়সঙ্গত অংশগ্রহণের পদ্ধতিগত বাধাগুলো দূর করে মহিলাদের অর্থনৈতিক সুরক্ষাকে এগিয়ে নেওয়া, লিঙ্গ ডিজিটাল বিভাজন বন্ধ করা এবং লিঙ্গ-ভিত্তিক সহিংসতা প্রতিরোধ ও প্রতিক্রিয়া জানানো।

জানা গিয়েছে, রাষ্ট্রদূত রাও গুপ্তা এবং উপ-সহকারী সচিব জ্যাকসন ৭ আগস্ট উইকানেক্ট ইন্টারন্যাশনাল এশিয়া প্যাসিফিক কনফারেন্সে মূল প্রবন্ধ উপস্থাপনের জন্য বেঙ্গলারু সফর করবেন। বেঙ্গলারুতে থাকাকালীন রাষ্ট্রদূত ভারতে মহিলাদের অধিকার ও ক্ষমতায়নের প্রচেষ্টায় মহিলা নেতৃবৃন্দ এবং সুশীল সমাজের সংগঠনগুলোর সঙ্গে যুক্ত থাকবেন।