নিজস্ব সংবাদদাতা: ১ এপ্রিল থেকে ডিজিটাল পেমেন্টকে আরও সহজ এবং নিরাপদ করার জন্য নতুন UPI নিয়ম কার্যকর হবে। ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI) নম্বর-ভিত্তিক UPI পেমেন্টের অভিজ্ঞতা উন্নত করার জন্য এই নির্দেশিকাগুলি চালু করেছে। ব্যবহারকারীদের ঝামেলামুক্ত লেনদেন নিশ্চিত করতে ব্যাংক, UPI অ্যাপ এবং তৃতীয় পক্ষের পরিষেবা প্রদানকারীদের এই নিয়মগুলি অনুসরণ করতে হবে।
/anm-bengali/media/media_files/hqbqOCp3nXY7fVe2DH1Z.jpg)
নতুন নিয়ম অনুসারে, যদি আপনার ব্যাঙ্ক-নিবন্ধিত মোবাইল নম্বরটি দীর্ঘ সময় ধরে নিষ্ক্রিয় থাকে, তাহলে আপনার UPI আইডি নিষ্ক্রিয় করা হবে। এর অর্থ হল আপনার নম্বরটি আবার সক্রিয় না হওয়া পর্যন্ত আপনি UPI পরিষেবাগুলি ব্যবহার করতে পারবেন না। কোনও সমস্যা এড়াতে, নিশ্চিত করুন যে আপনার নিবন্ধিত মোবাইল নম্বরটি সর্বদা সক্রিয় এবং আপনার ব্যাঙ্কের সাথে আপ টু ডেট রয়েছে।
সঠিক মোবাইল নম্বর দিয়ে ব্যাঙ্কের রেকর্ড আপডেট রাখা হলেই UPI পরিষেবা কোনও সমস্যা ছাড়াই ব্যবহার করা যাবে। নিষ্ক্রিয় বা পুনঃনির্ধারিত মোবাইল নম্বরের সাথে সম্পর্কিত UPI পরিষেবার সাথে সমস্যা হতে পারে। টেলিকম বিভাগের (DoT) নতুন নিয়ম অনুসারে, সংযোগ বিচ্ছিন্ন হওয়ার 90 দিন পরে একটি মোবাইল নম্বর একজন নতুন ব্যবহারকারীকে বরাদ্দ করা যেতে পারে। যদি কোনও গ্রাহকের মোবাইল নম্বর কল, বার্তা বা ডেটার জন্য ব্যবহার না করা হয়, তাহলে টেলিকম প্রদানকারীরা এই নম্বরগুলি নিষ্ক্রিয় করে দেয়। এই নম্বরগুলিকে পুনর্ব্যবহৃত বা মন্থন করা নম্বর বলা হয়।
নতুন নির্দেশিকা অনুসারে, ব্যবহারকারীর ব্যাঙ্ক-যাচাইকৃত মোবাইল নম্বর ব্যবহারকারীর UPI শনাক্তকারী হিসেবে কাজ করবে। অন্যদিকে, ব্যাঙ্ক এবং UPI অ্যাপ্লিকেশনগুলিকে প্রতি সপ্তাহে তাদের মোবাইল নম্বর রেকর্ড আপডেট করতে হবে যাতে পুনর্ব্যবহৃত বা পরিবর্তিত নম্বরগুলির কারণে সৃষ্ট ভুলগুলি এড়ানো যায়।