Ashwini Vaishnaw: রেলের কন্ট্রোল রুম পরিদর্শনে কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব

দিল্লির ডিআরএম অফিস ঘুরে দেখলেন কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। ডিভিস্যানাল কন্ট্রোল সিস্টেম অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় বলে জানালেন মন্ত্রী। করমণ্ডল এক্সপ্রেস দুর্ঘটনার পর সতর্ক হয়েছে রেল মন্ত্রক।

author-image
Ritika Das
New Update
railway minister.jpg

ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা: রেলের বিভাগীয় নিয়ন্ত্রণ ব্যবস্থা বা ডিভিস্যানাল কন্ট্রোল সিস্টেম অত্যন্ত গুরুত্বপূর্ণ। জানালেন কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। শনিবার দিল্লির ডিআরএম (ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার) অফিস এবং কন্ট্রোল রুম পরিদর্শন করেন তিনি। 

এদিন দিল্লির ডিআরএম অফিস থেকে দাঁড়িয়ে কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানান, ট্রেনের প্রাথমিক ক্রিয়াকলাপগুলি পরিচালনা করার জন্য এই ডিভিস্যানাল কন্ট্রোল সিস্টেম অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। তিনি আরও জানান, রেলের এই প্রক্রিয়াকে কীভাবে আরও আপগ্রেড করা যায়, সেই বিষয়ে কাজ শুরু হয়েছে। এর পাশাপাশি সারা দেশের ডিভিস্যানাল কন্ট্রোল ব্যবস্থাকে আরও আধুনিকীকরণ করার প্রক্রিয়া চালু করার বিষয়ে কথা বলেন তিনি। 

মূলত করমণ্ডল এক্সপ্রেস দুর্ঘটনার পর আরও সতর্ক হয়েছে ভারতীয় রেল। ২ জুন ওড়িশার বালাসোরে বাহানাগা বাজার স্টেশনের কাছে মেইন লাইন ছেড়ে লুপ লাইনে ঢুকে পড়ে করমণ্ডল এক্সপ্রেস। এরপরে সেটি গিয়ে ধাক্কা মারে একটি মালগাড়ির পেছনে। এই ঘটনায় মৃতের সংখ্যা পাতায় ৩০০ ছুঁই ছুঁই। জখম হয়েছেন ৮০০'র বেশি মানুষ। এই ঘটনার পর কার্যত নড়েচড়ে বসেছে রেল কর্তৃপক্ষ। আপাতত ওই লাইনে রেল চলাচল ফের স্বাভাবিক হয়েছে।