অপেক্ষার অবসান, কমবে টম্যাটোর দাম! বড় পদক্ষেপ কেন্দ্রের

আবহাওয়ার খামখেয়ালিপনার জেরে এবছর টম্যাটো, পেঁয়াজ-সহ নিত্যপ্রয়োজনীয় অনেক সবজির ফলন কম হয়েছে। যার ফলে দাম হয়েছে আকাশছোঁয়া।

author-image
Aniruddha Chakraborty
New Update
tomato goi.jpg

FILE PIC

নিজস্ব সংবাদদাতাঃ মহার্ঘ্য হয়ে উঠেছে টম্যাটো। কোথাও ১৫০ টাকা তো কোথাও ২০০ টাকা দরে বিকোচ্ছে টম্যাটো। দেশজুড়ে টম্যাটোর এই অত্যধিক মূল্যবৃদ্ধিতে নাভিশ্বাস উঠেছে সাধারণ মানুষের। এই পরিস্থিতিতে এবার টম্যাটোর দামে লাগাম টানতে আসরে নামতে চলেছে কেন্দ্র। টম্যাটোয় ভর্তুকি দেওয়ার কথা ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। এদিন সংসদে ভাষণ দিতে গিয়ে টম্যাটোয় ভর্তুকি দেওয়ার কথা ঘোষণা করে দাম কত হবে তা জানিয়ে দিলেন অর্থমন্ত্রী।

তিনি বলেন, 'চলতি সপ্তাহ থেকেই টম্যাটোয় ভর্তুকি দেওয়া হবে। যার ফলে টম্যাটো ৭০ টাকা কেজি দরে বিক্রি হবে।'

তিনি আরও বলেন, 'মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণ করতে ন্যাশনাল কোঅপারেটিভ কনজিউমার্স ফেডারেশনের তরফে এখনও পর্যন্ত ৮ লক্ষ কেজির বেশি টম্যাটো ভর্তুকি দিয়ে রাজস্থান, দিল্লি, উত্তরপ্রদেশ সহ একাধিক রাজ্যে সরবরাহ করা হয়েছে। আগামী দিনে এই পরিমাণ আরও বাড়ানো হবে। বিহার, পশ্চিমবঙ্গেও টম্যাটো সরবরাহ হবে।' 

টম্যাটোর দাম নিয়ন্ত্রণ করতে ইতিমধ্যে বিদেশ থেকে টম্যাটো আমদানির উপর নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে এবং নেপাল থেকে আমদানি শুরু হয়েছে বলেও জানান কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।