এখন অবসর নিলে প্রতি মাসে কত পেনশন পাবেন? সম্পূর্ণ হিসাব বুঝুন

এখনও অবধি, ২০০৪- এর পরে নিয়োগপ্রাপ্ত সরকারি কর্মচারীদের জন্য NPS-এর অধীনে পেনশন পাওয়ার ব্যবস্থা ছিল।

author-image
Anusmita Bhattacharya
New Update
FCHKM

নিজস্ব সংবাদদাতা: পুরাতন পেনশন (OPS), নতুন পেনশন স্কিম (NPS) এবং এখন সরকার ইউনিফাইড পেনশন সিস্টেম (UPS) অনুমোদন করেছে। এই পেনশন প্রকল্পটি ১ এপ্রিল, ২০২৫ থেকে কার্যকর করা হবে। যে কর্মচারীরা বর্তমানে NPS-এর আওতায় আছেন তারা নিজেদের UPS-এ স্যুইচ করতে পারেন। আমরা আপনাকে বলি যে NPS ২০০৪ সালে বাস্তবায়িত হয়েছিল। এর পরে নিয়োগ করা সরকারি কর্মচারীদের NPS-এর আওতায় বিবেচনা করা হয়।

Unified Pension Scheme: अभी र‍िटायर होने पर हर महीने क‍ितनी पेंशन म‍िलेगी? समझ‍िए यूपीएस की पूरी कैलकुलेशन

এখন যেহেতু UPS- এর পথ পরিষ্কার এবং কর্মচারী ইউনিয়নগুলিও এটি পছন্দ করছে, অনেকে জানতে চান কীভাবে এটি তাদের অবসরে পরিবর্তন আনবে?

money (1)n

সরকারি কর্মচারীদের সবচেয়ে বড় প্রশ্ন আমি এখন অবসরে গেলে পেনশন কত পাব? এখানে আপনাকে বলা হবে আপনি বিভিন্ন বেতন কাঠামো অনুযায়ী কত পেনশন পাবেন। এর আগে, ইউপিএস সম্পর্কে সংক্ষিপ্ত তথ্য থাকা আপনার জন্য গুরুত্বপূর্ণ। ইউপিএস-এর অধীনে, যদি কোনও কর্মী ১০ থেকে ২৫ বছর কাজ করেন তবে তিনি প্রতি মাসে কমপক্ষে ১০,০০০ টাকা পেনশন পাবেন। কিন্তু কেউ যদি ২৫ বছর বা তার বেশি সময় ধরে কাজ করেন, তবে গত ১২ মাসের গড় বেতনের ৫০ শতাংশ পেনশন হিসাবে নিশ্চিত করা হবে।

da money.jpg

ধরুন একজন কেন্দ্রীয় কর্মচারীর গত ১২ মাসের গড় বেসিক বেতন ৫০,০০০ টাকা। তিনি কমপক্ষে ২৫ বছর ধরে কাজ করেছেন। UPS-এর অধীনে, তিনি প্রতি মাসে ২৫,০০০ টাকা (DR বাদে) পেনশন পাবেন। যদি এর সাথে ৫০ শতাংশ মহার্ঘ ভাতা যোগ করা হয়, তাহলে পেনশন ২৫,০০০ + ১২৫০০ = ৩৭৫০০ টাকা হয়ে যায়।