১০৯! তেনজিং নোরগের জন্মবার্ষিকীতে শ্রদ্ধার্ঘ্য

তেনজিং নোরগে হলেন সেই ব্যক্তিত্ব যিনি যৌথভাবে এডমন্ড হিলারির সঙ্গে বিশ্বে সর্বপ্রথম পৃথিবীর সর্বোচ্চ শৃঙ্গ এভারেস্ট পর্বত জয় করেন। সালটা ছিল ১৯৫৩। তারিখটা ছিল ২৯ মে। একদিকে ২৯ মে যেমন এই নেপালী শেরপা পর্বতারোহীর জন্মদিন, তেমনই জীবনের একটি উল্লেখযোগ্য অধ্যায়ও।

author-image
Pallabi Sanyal
New Update
৪

নিজস্ব সংবাদদাতা : ২৯  মে পর্বতারোহী তেনজিং নোরগের জন্মদিন। ২০২৩ সালে তার ১০৯তম জন্মবার্ষিকীতে তাকে শ্রদ্ধা জানালেন কেন্দ্রীয় মন্ত্রী কিরেন রিজিজু। 

তেনজিং নোরগে হলেন সেই ব্যক্তিত্ব যিনি যৌথভাবে   এডমন্ড হিলারির সঙ্গে  বিশ্বে সর্বপ্রথম পৃথিবীর সর্বোচ্চ শৃঙ্গ এভারেস্ট পর্বত জয় করেন। সালটা ছিল ১৯৫৩। তারিখটা ছিল ২৯ মে।  একদিকে ২৯ মে যেমন এই  নেপালী শেরপা পর্বতারোহীর জন্মদিন, তেমনই জীবনের একটি উল্লেখযোগ্য অধ্যায়ও। ১৯১৪ সালে নেপালে জন্মগ্রহণ করেন তেনজিং নোরগে। পরবর্তীতে ১৯৩৩ সালে মাত্র উনিশ বছর বয়সে ভারতের নাগরিক হন তিনি। ১৯৫৩ সালে ঐতহাসিক জয় আসার আগে তেনজিং হিমালয় অভিযানে বেরিয়েছিলেন বৃটিশ পর্বতারোহী দলের একজন বেতনভূক শেরপা বা সাহায্যকারী হিসাবে। তার দায়িত্ব ছিল  পর্বতারোহীদের পথ দেখানো এবং তাদের মালপত্র বহন করা ।  কিন্তু সেখান থেকেই মোড় ঘুরে যায় তার জীবনের। ১০৯তম জন্মদিনেও অমর তিনি।