১ লাখ টাকা! নেটওয়ার্ক না পেলে গ্রাহকরা পাবেন ক্ষতিপূরণ! ছাড়ও দেওয়া হবে! পাবেন কারা?

সংশোধিত অ্যাক্সেস (ওয়্যারলাইন এবং ওয়্যারলেস) এবং ব্রডব্যান্ড (ওয়্যারলাইন এবং ওয়্যারলেস) পরিষেবা স্ট্যান্ডার্ড রেগুলেশনস, ২০২৪- এর অধীনে লঙ্ঘনের বিভিন্ন স্কেলগুলির জন্য নিয়ন্ত্রক শাস্তির ব্যবস্থা চালু করেছে।

author-image
Anusmita Bhattacharya
New Update
i

নিজস্ব সংবাদদাতা: টেলিকম নিয়ন্ত্রক TRAI শুক্রবার গ্রাহকদের জন্য একটি বড় ঘোষণা করেছে। TRAI বলেছে যে যদি জেলা স্তরে ২৪ ঘন্টার বেশি পরিষেবা ব্যাহত হয়, তবে টেলিকম সংস্থাগুলিকে গ্রাহকদের ক্ষতিপূরণ দিতে হবে। টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (TRAI) নতুন নিয়মের অধীনে প্রতিটি গুণমানের মান পূরণ করতে ব্যর্থতার জন্য জরিমানার পরিমাণ ৫০,০০০ টাকা থেকে বাড়িয়ে ১ লাখ টাকা করেছে।

সংশোধিত 'অ্যাক্সেস (ওয়্যারলাইন এবং ওয়্যারলেস) এবং ব্রডব্যান্ড (ওয়্যারলাইন এবং ওয়্যারলেস) কোয়ালিটি অফ সার্ভিস স্ট্যান্ডার্ডস রেগুলেশন, ২০২৪- এর অধীনে লঙ্ঘনের বিভিন্ন স্কেলের জন্য নিয়ন্ত্রক ১ লাখ, ২ লাখ, ৫ লাখ এবং ১০ লাখ টাকা জরিমানা করেছে। 'পেনাল্টি সিস্টেম চালু করা হয়েছে। নতুন মানগুলি তিনটি পৃথক প্রবিধান প্রতিস্থাপন করে - মৌলিক এবং সেলুলার মোবাইল পরিষেবা, ব্রডব্যান্ড পরিষেবা এবং ব্রডব্যান্ড ওয়্যারলেস পরিষেবাগুলির জন্য পরিষেবার গুণমান৷

5G Mobile Networking (Learn the Basics)

নতুন নিয়ম অনুসারে, কোনও জেলায় নেটওয়ার্ক বিঘ্নিত হলে, টেলিকম অপারেটরদের পোস্টপেইড গ্রাহকদের জন্য ভাড়ায় ছাড় দিতে হবে এবং প্রিপেইড গ্রাহকদের জন্য সংযোগের মেয়াদ বাড়াতে হবে। নিয়ন্ত্রক একটি ক্যালেন্ডার দিনে ১২ ঘন্টার বেশি নেটওয়ার্ক বিঘ্নের সময়কালকে ভাড়া ডিসকাউন্ট বা বৈধতা বাড়ানোর জন্য একটি পূর্ণ দিন হিসাবে গণনা করবে। তবে, প্রাকৃতিক দুর্যোগের কারণে টেলিযোগাযোগ পরিষেবা ব্যাহত হলে এই ত্রাণ পাওয়া যাবে না।

Adddd