নিজস্ব সংবাদদাতা: হাইড্রোজেন এর মাধ্যমে চলবে ট্রেন। ভারতীয় রেলের এক যুগান্তকারী পদক্ষেপ হতে চলেছে এই ট্রেন। যার জন্য লাগবে না কোনও ডিজেল, লাগবে না কোনও বিদ্যুৎ। শক্তি জোগাবে হাইড্রোজেন। দূষণ নিয়ন্ত্রণ করতে ভারতীয় রেলের লক্ষ্য হল, ২০৩০-এর মধ্য়ে রেলকে কার্বন-মুক্ত করা। ট্রেনের শক্তি জোগান করবে জল থেকে পাওয়া হাইড্রোজেন।
যে সব রুটে এই ট্রেন চালানোর পরিকল্পনা রয়েছেতার মধ্যে রয়েছে দার্জিলিং হিমালয়ান রেলওয়ে, নীলগিরি মাউন্টেন রেলওয়ে, কালকা-সিমলা রেলওয়ে। কালকা-সিমলা রেলওয়ে। এক একটি হাইড্রোজেন ট্রেন তৈরিতে খরচ হবে ৮০ কোটি টাকা। এছাড়া রিফুয়েলিং স্টেশনের ব্যবস্থা করতে হবে। ২০২৫ সালের মধ্যেই ৩৫টি ট্রেন চালু হয়ে যাবে বলে জানা গিয়েছে।
বায়ু দূষণ বন্ধ করতে ভারতীয় রেল ডিজেল ইঞ্জিনের ব্যবহার বন্ধ করতে চাইছে। এর ফলে বাতাসে মিশবে না কার্বন-ডাই-অক্সাইড, নাইট্রোজেন অক্সাইড। শুধু তাই নয়, নয়েজ অর্থাৎ ট্রেন থেকে যে শব্দ উৎপন্ন হয়, তার পরিমাণও কম হবে এই হাইড্রোজেন ট্রেনে। অন্তত ৬০ শতাংশ কম শব্দ উৎপন্ন হবে বলে জানা গিয়েছে। দেশ জুড়ে ৩৫টি হাইড্রোজেন ট্রেন চালানোর পরিকল্পনা রয়েছে রেলের।