সর্বনাশ! এই অ্যাপগুলি ফোনে আছে? এক্ষুনি ডিলিট করুন

আপনি কি এখন আপনার ফোনে ব্যাটারি দ্রুত শেষ হওয়ার হওয়ার সমস্যা লক্ষ্য করছেন? তাহলে সাবধান হয়ে যান। কিছু অজানা অ্যাপ ইনস্টল করার আগে যতটুকু অনুমতি দেওয়া প্রয়োজন ঠিক ততটুকুই দিতে বলা হয়েছে ব্যবহারকারীদের।

author-image
Anusmita Bhattacharya
New Update
Mobile

নিজস্ব সংবাদদাতা: সম্প্রতি একটি ইনভেস্টিগেশন টিম ৪৩টি ক্ষতিকারক অ্যাপ শনাক্ত করেছে। পাশাপাশি, অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের অবিলম্বে এই সন্দেহজনক অ্যাপ্লিকেশনগুলি আনইন্সটল করার পরামর্শ দেওয়া হয়েছে। সংস্থাটি জানিয়েছে যে এই অ্যাপ্লিকেশনগুলি অ্যান্ড্রয়েড ফোনের ব্যাটারি নষ্ট করার পাশাপাশি মোবাইল স্ক্রিন বন্ধ থাকা অবস্থায় মোবাইলের ডেটাও খরচ করে, যা Google Play-এর নিয়ম উলঙ্ঘন এবং কোম্পানির গুগল প্লে ডেভেলপার পলিসির বিরোধী।

বিধিনিষেধ থাকা সত্ত্বেও কিছু ডেভলপার ব্যবহারকারীর সম্মতি ছাড়াই বিজ্ঞাপনে ক্লিক করানোর জন্য এই ধরনের কাজ করছে বলে জানা যাচ্ছে। যে অ্যাপগুলি শনাক্ত করা হয়েছে তার মধ্যে কয়েকটি হল – টিভি/ ডিএমবি প্লেয়ার, মিউজিক ডাউনলোডার, নিউজ এবং ক্যালেন্ডার অ্যাপ্লিকেশন প্রভৃতি। এই অ্যাপগুলি ইনস্টল করার পর প্রথম কয়েক সপ্তাহ স্বাভাবিক অ্যাপের মতো কাজ করে, যার ফলে স্ক্যাম শনাক্ত করা কঠিন। ব্যবহারকারীদের নতুন সফটওয়্যার ইন্সটল করার পর ডিভাইসের পারফরম্যান্স মনিটর করতে এবং সেটির ব্যাটারি লাইফ কমে যাচ্ছে কিনা তার উপর নজর রাখতে বলা হচ্ছে।