জুলাইয়ে হতে পারে ৬ বড় পরিবর্তন! ৪টের প্রভাব প্রত্যেকের উপর পড়বে

দেশে নতুন মাসে নতুন পরিবর্তন আসছে।

author-image
Anusmita Bhattacharya
New Update
july-calendar

নিজস্ব সংবাদদাতা: মাস পরিবর্তনের সাথে সাথে আজ থেকে অনেক বড় পরিবর্তনও হতে চলেছে। ১ জুলাই থেকে এই পরিবর্তনগুলি সরাসরি আপনার দৈনন্দিন জীবনকে প্রভাবিত করবে। গ্যাস সিলিন্ডারের দাম, মোবাইল রিচার্জ, ক্রেডিট কার্ড বিল পেমেন্ট থেকে শুরু করে এই পরিবর্তনগুলি কী কী, এখানে জানুন:

আজ থেকে দেশে তিনটি নতুন ফৌজদারি আইন কার্যকর হয়েছে। আইপিসি, সিআরপিসি এবং ইন্ডিয়ান এভিডেন্স অ্যাক্ট ভারতীয় বিচারিক কোড, ভারতীয় সিভিল ডিফেন্স কোড এবং ভারতীয় সাক্ষ্য আইন দ্বারা প্রতিস্থাপিত হয়েছে। এগুলো বাস্তবায়নের উদ্দেশ্য হল ন্যায়বিচারকে ত্বরান্বিত করা।

আজ বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম ৩০ টাকা কমেছে। এর পরে, দিল্লিতে বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম এখন ১৬৭৬ টাকা হয়েছে। তবে রান্নার গ্যাস সিলিন্ডারের দামে কোনো পরিবর্তন হয়নি।

gasc

৩ জুলাই থেকে, জিও, এয়ারটেল এবং ভোডাফোন-আইডিয়ার মোবাইল রিচার্জ ব্যয়বহুল হয়ে উঠছে। সংস্থাগুলি ইতিমধ্যে এই নিয়ে ঘোষণা করেছে এবং তাদের রিচার্জ প্ল্যানে বৃদ্ধির তালিকা প্রকাশ করেছে।

সিম সোয়াপ জালিয়াতি এড়াতে TRAI মোবাইল নম্বর পোর্টেবিলিটির নিয়ম পরিবর্তন করেছে। এখন সিম কার্ড চুরি বা নষ্ট হয়ে গেলে সঙ্গে সঙ্গে নতুন সিম কার্ড পাওয়া যাবে না। এর জন্য আপনাকে ৭ দিন অপেক্ষা করতে হবে।

ক্রেডিট কার্ড ব্যবহারকারীদের জন্যও রয়েছে গুরুত্বপূর্ণ খবর। এখন ক্রেড, ফোনপে, বিলডেস্কের মতো ফিনটেকের মাধ্যমে অর্থপ্রদান করা সমস্যার সৃষ্টি করতে পারে। আরবিআই ১ জুলাই থেকে ভারত বিল পেমেন্ট সিস্টেমের মাধ্যমে সমস্ত ক্রেডিট কার্ড পেমেন্ট বাধ্যতামূলক করেছে। অর্থাৎ এই সিস্টেমের মাধ্যমেই বিলিং করতে হবে।

পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক ১ জুলাই থেকে তাদের নিষ্ক্রিয় অ্যাকাউন্টগুলি বন্ধ করতে পারে। ব্যাঙ্কের তরফে সোশ্যাল মিডিয়ায় বলা হয়েছিল যে  ৩ বছর ধরে নিষ্ক্রিয় ব্যাঙ্ক অ্যাকাউন্টগুলির কেওয়াইসি ৩০ জুনের মধ্যে আপডেট করা উচিত। অন্যথায় ১ জুলাই থেকে এসব অ্যাকাউন্ট বন্ধ হয়ে যেতে পারে।

Adddd