বিদেশ গিয়ে বন্দি হয়ে যেতে পারেন! সতর্কতা জারি বিদেশ মন্ত্রকের

বিদেশ মন্ত্রকের তরফে একটি সতর্কবার্তা জারি করা হয়েছে। যেখানে কম্বোডিয়া এবং দক্ষিণ পূর্ব এশীয় অঞ্চলে চাকরির জন্য ভ্রমণকারী ভারতীয় নাগরিকদের জাল এজেন্টদের থেকে সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

author-image
Tamalika Chakraborty
New Update
cyber crime.jpg

নিজস্ব সংবাদদাতা: বিদেশ মন্ত্রকের তরফে একটি সতর্কবার্তা জারি করা হয়েছে। যেখানে  কম্বোডিয়া এবং দক্ষিণ পূর্ব এশীয় অঞ্চলে চাকরির জন্য ভ্রমণকারী ভারতীয় নাগরিকদের জাল এজেন্টদের থেকে সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়েছে। কম্বোডিয়া এবং লাওসে ভারতীয় দূতাবাসগুলির তরফে জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে এই অঞ্চলে জাল এজেন্টরা অত্যন্ত সক্রিয় হয়ে পড়েছে। ভারতের এজেন্টদের সঙ্গে  বিশেষ করে সাইবার অপরাধের সঙ্গে যুক্ত হয়ে বিভিন্নভাবে প্রলুব্ধ করছে। বিজ্ঞপ্তিতে  বলা হয়েছে যে কম্বোডিয়ায়  চাকরি করতে গেলে  শুধুমাত্র বিদেশ মন্ত্রকের অনুমোদিত এজেন্টদের মাধ্যমেই সিদ্ধান্ত নেওয়া উচিৎ।

GNxPTmVWYAIvYqm.png

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে,  সম্প্রতি এমন ঘটনাও লক্ষ্য করা গেছে যেখানে ভারতীয় নাগরিকদের লাওসে থাইল্যান্ডের মাধ্যমে চাকরির জন্য প্রলোভিত করা হচ্ছে। এই জাল চাকরিগুলি লাওসের গোল্ডেন ট্রায়াঙ্গেল স্পেশাল ইকোনমিক জোনে কল-সেন্টার স্ক্যাম এবং ক্রিপ্টো-কারেন্সি জালিয়াতির সাথে জড়িত। সন্দেহজনক কোম্পানিগুলি 'ডিজিটাল সেলস অ্যান্ড মার্কেটিং এক্সিকিউটিভস' বা 'কাস্টমার সাপোর্ট সার্ভিস'-এর মতো পোস্টের জন্য সাধারণ মানুষকে প্রলুব্ধ করছে। এই সংস্থাগুলির সাথে দুবাই, ব্যাংকক, সিঙ্গাপুর এবং ভারতের বিভিন্ন জায়গার এজেন্টরা যুক্ত। একটি সাধারণ সাক্ষাৎকার এবং টাইপিং পরীক্ষার মাধ্যমে ভারতীয় নাগরিকদের নিয়োগ করছে এবং উচ্চ বেতন, হোটেল বুকিং সহ রিটার্ন এয়ার টিকেট এবং ভিসা সুবিধা প্রদান করছে। চাকুরিপ্রার্থীদের অবৈধভাবে সীমান্ত পেরিয়ে থাইল্যান্ড থেকে লাওসে নিয়ে যাওয়া হয় এবং কঠোর ও বিধিনিষেধমূলক পরিস্থিতিতে লাওসের গোল্ডেন ট্রায়াঙ্গেল বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাজ করার জন্য বন্দি করে রাখা হয়।