সাইবার প্রতারণা! দেশ জুড়ে ২৮ হাজার হ্যান্ডসেট ব্লক করার নির্দেশ টেলিকম দফতরের

বিশ্বজুড়ে প্রতিনিয়ত চলছে সাইবার জালিয়াতির ঘটনা। এবার এই বিষয় নিয়ে বড় পদক্ষেপ নিয়েছে ডিপার্টমেন্ট অফ টেলিকমিনিউকেশন। দেশ জুড়ে ২৮ হাজার হ্যান্ডসেট ব্লক করার নির্দেশ দিয়েছে টেলিকম দফতর।

author-image
Probha Rani Das
New Update
mobilew1.jpg

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতাঃ সারা বিশ্ব জুড়ে প্রতিনিয়ত বেড়ে চলেছে সাইবার ক্রাইম। প্রতিদিন সাইবার প্রতারণার ঘটনা ঘটে চলেছে। মোবাইল কিংবা অনলাইনের মাধ্যমে প্রতিদিন লক্ষ লক্ষ টাকার প্রতারণার ঘটনা ঘটছে। দেশের সকল নাগরিককে সাইবার প্রতারণার থেকে রক্ষা করতে কড়া পদক্ষেপ নেওয়া হচ্ছে।

cvghjh

জানা গিয়েছে, ডিপার্টমেন্ট অফ টেলিকমিনিউকেশন টেলিকম সার্ভিস অপারেটর্সদের ২৮২০০ মোবাইল হ্যান্ডসেট ব্লক করার নির্দেশ দিয়েছে । এছাড়াও ২০ লক্ষের বেশি কানেকশন যাচাই করার নির্দেশ দেওয়া হয়েছে।

ডিওটি, স্বরাষ্ট্র মন্ত্রক ও রাজ্য পুলিশ যৌথ ভাবে সাইবার ক্রাইম ও ফাইন্যান্সিয়াল প্রতারণার ক্ষেত্রে টেলিকম পরিষেবার অপব্যবহার আটকাতে এই পদক্ষেপ নিচ্ছে। ডিপার্টমেন্ট অফ টেলিকমিনিউকেশন জানিয়েছে, “এই পদক্ষেপের মূল উদ্দেশ্য হল সাইবার ক্রাইমের সঙ্গে যুক্ত ব্যক্তিদের নেটওয়ার্ক সম্পূর্ণ ভাবে বিছিন্ন করা এবং দেশের নাগরিকদের প্রতারণার হাত থেকে রক্ষা করা।

yyyyoigf

মোবাইল ফোন ব্যবহারকারীদের দিকে পরিচালিত প্রতারণা এবং ছদ্মবেশের ক্রমবর্ধমান ঘটনাগুলিতে উদ্বিগ্ন, মার্চ মাসের শেষের দিকে, সরকার নাগরিকদের জন্য একটি পরামর্শ জারি করেছিলবিদেশী উৎস মোবাইল নম্বর থেকে হোয়াটসঅ্যাপ কলগুলিতে জড়িত হওয়ার বিরুদ্ধে সতর্ক করেছিল, টেলিকম বিভাগের (ডিওটি) নামে দেওয়া নম্বর সংযোগ বিচ্ছিন্ন করার হুমকি ছাড়াও।

ডিপার্টমেন্ট অফ টেলিকমিনিউকেশন জানিয়েছে, দেশের প্রায় ২৮২০০ মোবাইল ফোন সাইবার প্রতারণার জন্য অপব্যবহার করা হচ্ছে এছাড়াও, এই মোবাইল ফোনগুলোতে প্রায় ২০ লক্ষ কানেকশন ব্যবহার করা হয়েছে । সেই জন্যেই ২৮২০০ মোবাইল হ্যান্ডসেট ব্লক করার নির্দেশ দিয়েছে ডিপার্টমেন্ট অফ টেলিকমিনিউকেশন। এর পাশাপাশি ২০ লক্ষ মোবাইল কানেকশন পুনঃযাচাই করার নির্দেশ দেওয়া হয়েছে ।

mobile

চলতি সপ্তাহের শুরুতে ডিওটি তাদের ওয়েব পোর্টাল Chakshu-তে রেজিস্টার হওয়া একটি অভিযোগের ঘটনার পর একটি মোবাইল নম্বর বন্ধ করে দিয়েছেপোর্টালটি চালু হওয়ার পর থেকে, বিভাগটি ৫২ টি সংস্থাকে কালো তালিকাভুক্ত করেছে যারা ক্ষতিকারক এবং ফিশিং বার্তা প্রেরণের সাথে জড়িত। তারা দেশজুড়ে ৩৪৮টি মোবাইল হ্যান্ডসেট ব্লক করেছে এবং পুনরায় যাচাইয়ের জন্য ১০,৮৩৪টি সন্দেহজনক মোবাইল নম্বর চেক করেছে।

গত বছর, ডট এআই-চালিত সরঞ্জাম এএসটিআর তৈরি করে এটি তাদের সন্দেহজনক মোবাইল সংযোগ সনাক্ত করতে সহায়তা করেছিল। এটি ৪০.৮৭ লক্ষ জালিয়াতি মোবাইল সংযোগ সনাক্ত করেছে এবং ৩০ লক্ষেরও বেশি সংযোগ অবরুদ্ধ করেছে। ডটের তথ্য অনুযায়ী, গত বছরের মে মাসে সবচেয়ে বেশি সিমের সংযোগ বিচ্ছিন্ন হয়েছিল পশ্চিমবঙ্গে।