বিএসএফ ডিজি ভারত-বাংলাদেশ সীমান্তে আইসিপি পেট্রাপোল এবং ৬৮তম ব্যাটালিয়ন বিএসএফ-এ কৌশলগত এবং অপারেশনাল প্রস্তুতি পর্যালোচনা করলেন

ভারত-বাংলাদেশ সীমান্তে নজরদারি।

author-image
Anusmita Bhattacharya
New Update
WhatsApp Image 2024-08-06 at 6.25.13 PM

নিজস্ব প্রতিনিধি: শ্রী দলজিৎ সিং চৌধুরী, আইপিএস, মহাপরিচালক, বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ), শ্রী রবি গান্ধী, অতিরিক্ত মহাপরিচালক, ইস্টার্ন কমান্ড এবং শ্রী মনিন্দর প্রতাপ সিং, আইপিএস, ইন্সপেক্টর জেনারেল, দক্ষিণবঙ্গ সীমান্ত আইসিপি পেট্রাপোল এবং উত্তর ২৪ পরগণা জেলার ভারত-বাংলাদেশ সীমান্তে মোতায়েন ৬৮ তম ব্যাটালিয়নের পোস্ট রানাঘাট অত্যন্ত সংবেদনশীল বর্ডার আউট পোস্ট পরিদর্শন করেছেন।

এর প্রাথমিক উদ্দেশ্য হল বাংলাদেশের সাম্প্রতিক উন্নয়নের পরিপ্রেক্ষিতে এই গুরুত্বপূর্ণ স্থানে বিএসএফ-এর কৌশলগত এবং অপারেশনাল প্রস্তুতি ও মোতায়েনের কৌশলগুলির মূল্যায়ন করা।

WhatsApp Image 2024-08-06 at 6.25.14 PM

আইসিপি পেট্রাপোলে পৌঁছে, ডিজি এবং এডিজি ইস্টার্ন কমান্ড প্যাসেঞ্জার টার্মিনাল এবং কার্গো টার্মিনাল পরিদর্শন করেন এবং সৈন্যদের মুখোমুখি জটিল অপারেশনাল চ্যালেঞ্জগুলি পর্যালোচনা করেন। ১৪৫তম ব্যাটালিয়নের কার্যনির্বাহী কমান্ডিং অফিসার ব্যাটালিয়নের অপারেশনাল পদ্ধতি সম্পর্কে মহাপরিচালককে ব্রিফ করেন। এরপর তিনি নতুন আইসিপি ভবনও পরিদর্শন করেন।

এর পরে, বিএসএফ মহাপরিচালক শ্রী চৌধুরী ৬৮ তম ব্যাটালিয়নের রানাঘাট বর্ডার ফাঁড়ি পরিদর্শন করেন। এখানে তিনি বাংলাদেশের বর্তমান পরিস্থিতি পর্যালোচনা করার জন্য বিএসএফ অফিসারদের সাথে একটি বৈঠক করেন এবং অবৈধ অনুপ্রবেশ এবং অন্যান্য চোরাচালান মোকাবেলায় অপারেশনাল কৌশল নিয়ে আলোচনা করেন। মহাপরিচালক এসব চ্যালেঞ্জ মোকাবেলায় সতর্কতা বাড়ানো এবং কার্যকর ব্যবস্থা গ্রহণের ওপর গুরুত্ব অর্পন করেন।

WhatsApp Image 2024-08-06 at 6.25.13 PM (1)

এই গুরুত্বপূর্ণ সফরের শেষে, আইপিএস শ্রী চৌধুরী সৈনিক সম্মেলনে অফিসার ও জওয়ানদের উদ্দেশ্যে বক্তৃতা রাখেন, যেখানে বাংলাদেশের বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা করা হয়েছিল এবং সীমান্তের পরিস্থিতি সম্পর্কে স্পষ্ট নির্দেশনা দেওয়া হয়েছিল এবং যে কোনও পরিস্থিতির জন্য প্রস্তুত থাকার নির্দেশ দেওয়া হয়েছিল। তিনি বাংলাদেশের চ্যালেঞ্জিং পরিস্থিতিতে সীমান্ত প্রস্তুতির গুরুত্বের ওপর জোর দেন এবং যে কোনো উদ্ভূত পরিস্থিতির জন্য কর্মকর্তা ও জওয়ানদের সতর্ক ও প্রস্তুত থাকার আহ্বান জানান।

এই সফর ভারত-বাংলাদেশ সীমান্তের অন্যতম সংবেদনশীল এলাকায় শক্তিশালী নিরাপত্তা ব্যবস্থা এবং অপারেশনাল দক্ষতা বজায় রাখার জন্য বিএসএফ-এর প্রতিশ্রুতিকে নির্দেশ করে।

WhatsApp Image 2024-08-06 at 6.25.12 PM