মহিলা সংরক্ষণ বিল! কী বললেন শুভেন্দু-কুণাল?

মহিলা সংরক্ষণ বিল নিয়ে কুণাল ঘোষের বক্তব্য, 'বাকিরা এখন যা ভাবছে, তৃণমূল তা অনেক আগে থেকেই ভেবে রাখে।'

author-image
Aniruddha Chakraborty
New Update
mamata suvendu.jpg

file pic

নিজস্ব সংবাদদাতাঃ সোমবার সন্ধ্যায় কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে মহিলা আসন সংরক্ষণে অনুমোদন দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। মহিলাদের জন্য ৩৩ শতাংশ সংরক্ষণের প্রস্তাব দেওয়া হয়েছে। এই বিল কার্যকর হলে দেশের মহিলা সাংসদদের সংখ্যা বাড়বে। বর্তমানে দেশে মহিলা সাংসদের সংখ্যা ৭৮। বিল কার্যকর হলে তা বেড়ে ১৭৯ হতে পারে বলে মনে করা হচ্ছে। কেন্দ্রীয় মন্ত্রিসভার এই সিদ্ধান্তের কথা ছড়িয়ে পড়তেই প্রতিক্রিয়া আসতে শুরু করেছে রাজনৈতিক দলগুলো থেকে।

রাজ্য বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী বলেন, "নারীশক্তির উত্থানের ক্ষেত্রে নরেন্দ্র মোদীর ক্যাবিনেটের এই সিদ্ধান্ত যুগান্তকারী। আমরা কেউ ভারতকে পিতা বলি না, মাতা বলি। নারীশক্তির উত্থান মানে, আমাদের ভারতমাতার উত্থান। আশা করব, লোকসভা ও রাজ্যসভায় ক্ষুদ্র, দলীয় সংকীর্ণতার ঊর্ধ্বে উঠে সবাই সমর্থন করবেন।" 

অপরদিকে এই বিষয়ে তৃণমূল মুখপাত্র তথা দলের রাজ্য সম্পাদক কুণাল ঘোষ বলেন, "কেন্দ্র মহিলাদের বিল নতুন করে কী আনবে? মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে পশ্চিমবঙ্গে তৃণমূল কংগ্রেস মহিলাদের স্বীকৃতি দেয়। সংরক্ষণ আলাদা করে আনতে হয় না, দলের বিভিন্ন পদে মহিলা সবথেকে বেশি। পঞ্চায়েত, পুরসভা, বিধানসভা, লোকসভায় তৃণমূলের যত জন মহিলা সদস্য রয়েছেন, অন্য কোনও দলের তা নেই।"