'অপমানজনক' রামায়ণ নাটক! ছাত্রকে ১.২০ লক্ষ টাকা জরিমানা! সোশ্যাল মিডিয়াতে বিতর্কের জন্ম

ভারতীয় মহাকাব্য 'রামায়ণ'-এর উপর ভিত্তি করে নির্মিত নাটকটি ভগবান রাম এবং হিন্দু সংস্কৃতিকে অসম্মান করার অভিযোগে সোশ্যাল মিডিয়ায় ব্যাপক সমালোচনার জন্ম দিয়েছে।

author-image
Anusmita Bhattacharya
আপডেট করা হয়েছে
New Update
ramayan-katha.webp

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা: ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি বোম্বে (আইআইটি বোম্বে) প্রতিষ্ঠানের বার্ষিক সাংস্কৃতিক অনুষ্ঠান চলাকালীন 'রাহোভান' নাটকটি মঞ্চায়নে জড়িত ছাত্রদের প্রত্যেককে ১.২ লক্ষ টাকা জরিমানা ধার্য করা হয়েছে। ভারতীয় মহাকাব্য 'রামায়ণ'-এর উপর ভিত্তি করে নির্মিত নাটকটি ভগবান রাম এবং হিন্দু সংস্কৃতিকে অসম্মান করার অভিযোগে সোশ্যাল মিডিয়ায় ব্যাপক সমালোচনার মুখে পড়ে।

দাবি করা হয় যে ইনস্টিটিউটের অন্তত ৮ জন শিক্ষার্থীকে জরিমানা করা হয়েছে। তা ছাড়া, স্নাতক শিক্ষার্থীদের এই অভিজাত ইনস্টিটিউটে প্রায় একটি সেমিস্টারের ফি-এর সমান পরিমাণ জরিমানা করা হবে এবং জিমখানা পুরস্কারের কোনো স্বীকৃতি পাবে না। উপরন্তু, তাদের জুনিয়রদের প্রত্যেককে ৪০.০০০ টাকা জরিমানা করা হয়েছে এবং হোস্টেল সুবিধা থেকে নিষিদ্ধ করা হয়েছে।

 

বিতর্কিত নাটকটি ৩১ মার্চ মঞ্চস্থ করা হয়েছিল এবং চরিত্রের নাম পরিবর্তনসহ রামায়ণের একটি 'নারীবাদী' পুনর্ব্যাখ্যা দেখানো হয়েছিল। পারফরম্যান্সটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে দ্রুত ভাইরাল হয়ে যায় আর তারপরেই শৈল্পিক অভিব্যক্তি বনাম ধর্মীয় অনুভূতির সীমানা নিয়ে একটি উত্তপ্ত বিতর্কের জন্ম দেয়। বিতর্কের পরে আইআইটি বোম্বে বিষয়টি তদন্ত করার জন্য একটি শৃঙ্খলা কমিটি গঠন করে। নাটকের সঙ্গে জড়িত শিক্ষার্থীরা কমিটির সঙ্গে আলোচনায় অংশ নেয় বলে জানা গেছে।

কলেজ প্রশাসনের দ্বারা ছাত্রদেরকে পাঠানো নোটিশটি "ভারতের জন্য আইআইটি বি" নামে একটি অ্যাকাউন্টের মাধ্যমে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম X- এও শেয়ার করা হয়েছিল, যা একটি ক্যাম্পাস গ্রুপ যেটি "ভারতীয় সভ্যতাগত মূল্যবোধ" সমুন্নত রাখার দাবি করে।