লোকসভার স্পিকারের দায়িত্ব, কংগ্রেস সাংসদ কে সুরেশের নাম!- ইতিমধ্যেই চূড়ান্ত হয়েছে বিজেপির সিদ্ধান্ত- কি বললেন কে সুরেশ? শোরগোল বার্তা- সকালের বড় খবর

কি বললেন কে সুরেশ?

author-image
Aniket
আপডেট করা হয়েছে
New Update
c

File Picture

নিজস্ব সংবাদদাতা: প্রোটেম স্পিকার হিসাবে লোকসভার স্পিকারের দায়িত্বের জন্য বিরোধীদের তরফে কংগ্রেস সাংসদ কে সুরেশের নাম সামনে আনা হয়েছে। তবে ইতিমধ্যেই চূড়ান্ত হয়েছে বিজেপির সিদ্ধান্ত এবং প্রোটেম স্পিকার নির্বাচিত হয়েছেন ভর্তৃহরি মাহতাব। তবে এবার শোরগোল ফেলে দেওয়া বার্তা দিয়েছেন কংগ্রেস সাংসদ কে সুরেশ। তিনি দাবি করেছেন, এনডিএ সরকার লোকসভার কনভেনশন লঙ্ঘন করেছে।

তিনি এই বিষয়ে নিজের স্বপক্ষে  বলেছেন, "এনডিএ সরকার লোকসভার কনভেনশন লঙ্ঘন করেছে। এতদিন কনভেনশন ছিল, যে এমপি সর্বোচ্চ সংখ্যকবার নির্বাচিত হবেন তিনিই হবেন প্রোটেম স্পিকার। ভর্তৃহরি মাহতাব সপ্তমবার নির্বাচিত সাংসদ। তবে আমি অষ্টমবারের মতো নির্বাচিত এমপি। তারা আবার বিরোধী দলকে অপমান করছে। সেই কারণেই ইন্ডিয়া জোট সর্বসম্মতিক্রমে প্যানেল সদস্যদের বয়কট করার সিদ্ধান্ত নিয়েছে"। এখন দেখার ইন্ডিয়া জোটের এই বৈঠক লোকসভায় নয়া কি মোড় আনে। তবে বিজেপির তরফে ইতিমধ্যেই জানানো হয়েছে, প্রোটেম স্পিকারের দায়িত্ব একটানা অবিচ্ছিন্ন ভাবে সর্বাধিক নির্বাচিত সাংসদকে দেওয়া হয় সংবিধান অনুসারে। তবে কে সুরেশ অষ্টমবারের সাংসদ হলেও তিনি একটানা অবিচ্ছিন্ন নির্বাচিত সাংসদ নন। তিনি ১৯৯৮ সাল ও ২০০৪ সালের লোকসভা নির্বাচনে জয়লাভ করতে পারেননি। সেই ক্ষেত্রে তিনি একটানা চতুর্থবারের নির্বাচিত সাংসদ। যেখানে ভর্তৃহরি মাহতাব টানা সপ্তমবার অবিচ্ছিন্ন ভাবে জয় লাভ করেছেন। ফলে তিনিই যোগ্য প্রোটেম স্পিকার বলে দাবি করেছে বিজেপি।

Adddd

BJP  . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . .   . . . . . . . . . . . . . . . . . . . . .