প্রকাশ্যে এল অযোধ্যার রাম মন্দিরের চমকপ্রদ কিছু ছবি, চোখ ফেরানো মুশকিল

২০২০ সালের ফেব্রুয়ারিতে অযোধ্যায় রাম মন্দির নির্মাণ ও পরিচালনার জন্য সরকার শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্র স্থাপন করেছিল।

author-image
SWETA MITRA
New Update
ram mandisss.jpg

নিজস্ব সংবাদদাতাঃ রাম মন্দিরকে (Ram Temple) ঘিরে দেশবাসীর মধ্যে উত্তেজনার পারদ একদম তুঙ্গে রয়েছে। আর মাত্র কয়েক ঘণ্টা পরেই উদ্বোধন হবে এই দীর্ঘ প্রতীক্ষিত মন্দিরের। এদিকে উদ্বোধনের কয়েক ঘণ্টা বাকি থাকতেই শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট অযোধ্যায় নবনির্মিত রাম মন্দির শ্বাসরুদ্ধকর ছবি প্রকাশ করেছে। মন্দির ট্রাস্টের তরফে অযোধ্যা মন্দিরের ভিতরের ছবি সামাজিক মাধ্যমে শেয়ার করা হয়েছে। যা দেখে সকলেই একপ্রকার চমকে গিয়েছেন।

 

২০২০ সালের ফেব্রুয়ারিতে অযোধ্যায় রাম মন্দির নির্মাণ ও পরিচালনার জন্য সরকার শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্র স্থাপন করেছিল। বৃহস্পতিবার গভীর রাতে মন্দিরের গর্ভগৃহের ভিতরে কাপড়ে চোখ ঢাকা নতুন রামলালা মূর্তির প্রথম ছবি সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত হয়। এর একদিন পর সামাজিক যোগাযোগ মাধ্যমে কোনওরকম রাখঢাক না রেখেই প্রতিমার ছবি ছড়িয়ে পড়ে। যদিও বিশ্ব হিন্দু পরিষদ এবং মন্দির ট্রাস্টের সদস্যরা কোনও ছবি প্রকাশের বিষয়টি অস্বীকার করেছেন।

 

যদিও শুক্রবার রাম মন্দিরের গর্ভগৃহে 'জয় শ্রীরাম' ধ্বনির মাধ্যমে রামলালার মূর্তি স্থাপন করা হয়। ধানমন্ত্রী নরেন্দ্র মোদী রাম মন্দিরের 'প্রাণ প্রতিষ্ঠা' বা অভিষেক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে হাজির থাকবেন এবং লক্ষ্মীকান্ত দীক্ষিতের নেতৃত্বে পুরোহিতদের একটি দল মূল আচারের নেতৃত্ব দেবেন।

 

অভিষেক অনুষ্ঠানের পরে, অযোধ্যা ১০ লক্ষ প্রদীপের উজ্জ্বল আভায় সজ্জিত হবে। এহেন মন্ত্রমুগ্ধকর দৃশ্য দেখার জন্য সকলেই এক কথায় মুখিয়ে রয়েছেন। প্রধানমন্ত্রী মোদী এবং উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের আহ্বানে বাড়ি, দোকান, ধর্মীয় স্থান এবং ঐতিহাসিক স্থানগুলিতে 'রাম জ্যোতি' আলোকসজ্জা করা হবে, যা অযোধ্যায় ভগবান রামের ঐশ্বরিক উপস্থিতির প্রতীক হিসাবে একটি মনোমুগ্ধকর পরিবেশ তৈরি করবে বলে মনে করা হচ্ছে।

 

ভগবান রামের নির্বাসন থেকে ফিরে আসার পরে দীপাবলির ঐতিহাসিক উদযাপনের সাথে তুলনা করে, অযোধ্যা অভিষেক অনুষ্ঠানের পরে 'রাম জ্যোতি' আলোকসজ্জায় আনন্দ পুনরুদ্ধার করতে প্রস্তুত। গত সাত বছর ধরে বার্ষিক 'দীপোৎসব' উৎসবের জন্য পরিচিত উত্তরপ্রদেশ সরকার আরও একবার অযোধ্যার জাঁকজমক প্রদর্শন করবে, এই ঐশ্বরিক দৃশ্যের মাধ্যমে বিশ্বের দৃষ্টি আকর্ষণ করবে।

 

২০১৭ সাল থেকে যোগী সরকার দীপোৎসবকে এক মহান ঐতিহ্যে পরিণত করেছে। অযোধ্যার মেয়র গিরিশপতি ত্রিপাঠি জানিয়েছেন, ২০১৭ সালে ১.৭১ লক্ষ প্রদীপ দিয়ে অযোধ্যা অলঙ্কৃত করা থেকে শুরু করে ২০২৩ সালের দীপোৎসবে ২২.২৩ লক্ষ প্রদীপের নতুন রেকর্ড স্থাপন পর্যন্ত, অনুষ্ঠানের মাত্রা এবং মহিমা তাত্পর্যপূর্ণভাবে বেড়েছে।