মারাঠি ভাষাকে ধ্রুপদী ভাষার সম্মান, ‘দেরীতে সিদ্ধান্ত’ বলে মুখ ফেরালেন পাওয়ার

'আমি কেন্দ্রীয় সরকারকে ধন্যবাদ জানাই'।

author-image
Atreyee Chowdhury Sanyal
New Update
sharadw1.jpg

File Picture

নিজস্ব সংবাদদাতা: কেন্দ্রীয় মন্ত্রক মারাঠি ভাষাকে ধ্রুপদী ভাষার মর্যাদা প্রদানের অনুমোদন দিয়েছে। এই সিদ্ধান্তে সমগ্র মহারাষ্ট্র জুড়েই উৎসবের পরিবেশ তৈরি হয়েছে। এই স্বীকৃতি রাজ্যের জন্য একটি উল্লেখযোগ্য সাংস্কৃতিক স্তম্ভ, মারাঠির সমৃদ্ধ সাহিত্যিক ইতিহাস এবং অবদানকে স্বীকৃতি দিচ্ছে এই বিশেষ মর্যাদা।

মারাঠি ভাষা এই সম্মান লাভ করায় অন্যান্য ভাষা যেমন তামিল, তেলুগু, কন্নড়, মালয়ালম, ওড়িয়া এবং সংস্কৃতের সাথে যোগদান আরও দৃঢ় হল। এই মর্যাদা গবেষণা ও শিক্ষার জন্য বৃদ্ধি পেয়েছে। এটি প্রাচীন পাঠ্য সংরক্ষণকেও সমর্থন করে এবং জাতীয় পর্যায়ে ভাষাটিকে সমান মর্যাদা দিচ্ছে।

মারাঠি ভাষাকে ধ্রুপদী ভাষা হিসাবে অনুমোদন করার বিষয়ে, NCP-SCP প্রধান শরদ পাওয়ার এদিন বলেন, “পাঁচটি ভাষাকে অভিজাত ভাষার মর্যাদা দেওয়া হয়েছে এবং মারাঠি তাদের মধ্যে একটি। এটি খুবই গুরুত্বপূর্ণ মারাঠি ভাষা এবং অন্যান্য ভাষার জন্য যারা অভিজাত ভাষার মর্যাদা পেয়েছে। সবাই এর জন্যে অনেক চেষ্টা করেছে। এই সিদ্ধান্তটি একটু দেরিতে নেওয়া হয়েছে এবং এটি মারাঠি ভাষার প্রচার ও বিকাশের জন্য অনেক সুবিধা পাবে, এর জন্য আমি কেন্দ্রীয় সরকারকে ধন্যবাদ জানাই”।

sharad.jpg