জাতিগত জরিপ! তথ্যের সত্যতা নিয়ে প্রশ্ন নেতার

আরএলজেডির উপেন্দ্র কুশওয়াহা জাতিগত জরিপের তথ্যের সত্যতা নিয়ে প্রশ্ন তুলেছেন।

author-image
Aniruddha Chakraborty
New Update
জকব

ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতাঃ বিহার সরকার যখন জাতিগত জরিপের তথ্য প্রকাশ করেছে, তখন রাষ্ট্রীয় লোক জনতা দলের জাতীয় সভাপতি উপেন্দ্র কুশওয়াহা এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন, তবে জরিপের সত্যতা নিয়ে প্রশ্ন তুলেছেন।

কুশওয়াহার মতে, অনেক পরিবার বলেছে যে তথ্য প্রকাশ করা হচ্ছে কিন্তু কেউ তাদের জাত সম্পর্কে জিজ্ঞাসা করেনি। তিনি রাজ্য সরকারকে এই ধরনের সন্দেহের অবসান ঘটাতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ারও আহ্বান জানান।

কুশওয়াহা বলেন, "যখন বিপিএল তালিকার কথা আসে, তখন এমন কোনও গ্রাম বা পঞ্চায়েত নেই যেখানে তালিকাটি ১০০% সঠিক। বেশিরভাগ দরিদ্র, ভূমিহীন, গৃহহীন মানুষের নাম তালিকা থেকে বাদ পড়েছে। সুতরাং, আমি মনে করি যে মানুষের এই ধরনের সন্দেহের পিছনে কিছু উপাদান রয়েছে, এই ধরনের সন্দেহের অবসান ঘটানো সরকারের কাজ। এটাও জিজ্ঞাসা করা হচ্ছে যে সরকার কি তাড়াহুড়ো করে এটি করেছে এবং কোনওভাবে রিপোর্ট তৈরি করা হয়েছে।"

বিহার সরকার সোমবার জাতিগত জরিপের তথ্য প্রকাশ করেছে, আগামী বছরের লোকসভা নির্বাচনের জন্য যে পরিসংখ্যানগুলো প্রভাব ফেলবে তাতে দেখা যাচ্ছে যে অন্যান্য অনগ্রসর জাতি (ওবিসি) এবং অত্যন্ত অনগ্রসর শ্রেণি (ইবিসি) একত্রে রাজ্যের জনসংখ্যার ৬৩ শতাংশ।