রুপোর থালা হাতে থাকবে হনুমান, কী কী ভোগ দেওয়া হবে রামলালাকে?

রাম মন্দিরের উদ্বোধন তো হবে কিন্তু ভগবান রামকে প্রসাদ বা ভোগ হিসেবে কি কি অর্পণ করা হবে? এখানে রইল সেই নিয়ে এক বিস্তারিত আপডেট। ক্লিক করে দেখে নিন।

author-image
Anusmita Bhattacharya
আপডেট করা হয়েছে
New Update
shreeramm.jpg

নিজস্ব সংবাদদাতা: ২২ জানুয়ারি অযোধ্যার মন্দিরে বিগ্রহের 'প্রাণপ্রতিষ্ঠা' হবে। ওই দিন রামলালাকে প্রসাদ হিসাবে কী দেওয়া হবে, সেই নিয়ে আগ্রহ শুরু থেকেই আছে ভক্তদের মধ্যে। এবার জানা গিয়েছে যে বিশেষ থেপলা, আমন্ডের মিষ্টি, কড়াইশুঁটির কচুরি দেওয়া হবে রামলালাকে। প্রসাদের তালিকা এখানেই শেষ নয়। আরও অনেক ভোগই দেওয়া হবে রামলালাকে।

মন্দির উদ্বোধনের দিন ১,২৬৫ কেজির লাড্ডুও উৎসর্গ করা হবে রামলালাকে। শনিবার হায়দরাবাদ থেকে পৌঁছে গেছে সেই লাড্ডু। লাড্ডুগুলি প্রস্তুত করেছে যে কেটারিং সংস্থা, তার মালিক এন নাগভূষণম রেড্ডি বলেন যে শ্রীরাম তাঁর পরিবার এবং ব্যবসাকে আশীর্বাদ করেছেন। তিনি লাড্ডুর শংসাপত্রও সঙ্গে আনেন। জানিয়েছেন, এক মাস পর্যন্ত ভাল থাকবে সেই লাড্ডু। 'প্রাণপ্রতিষ্ঠা'-র দিনে বিশেষ এক থালায় ভোগ নিবেদন করা হবে রামকে। রুপোর তৈরি সেই থালা ধরে থাকবে এক হনুমান মূর্তি। সেই হনুমানের মূর্তি বসানো রয়েছে ২৪ ক্যারেট সোনাতে মোড়া একটি পাতে। থালার সঙ্গে থাকছে চারটি বাটি এবং একটি কলস। রামায়ণের সুন্দরকাণ্ড থেকে উদ্ধৃত ১৫টি স্তোত্র খোদাই করা আছে সেই থালায়। ১০টি তুলসি পাতাও খোদাই করা রয়েছে। প্রত্যেক বাটিতে রয়েছে ২১টি পদ্মের পাপড়ি যা জীবনের ২১টি আঙ্গিক তুলে ধরেছে।