রাম মন্দির দর্শনের ফ্রি VIP এন্ট্রি! এই ভিডিও দেখলে ফাঁদে পা দেবেন না

২২ তারিখ আপনিও রাম মন্দিরের দর্শন করতে চান? ভিআইপি এন্ট্রি দিয়ে ঢুকতে চান মন্দিরে? এই ভুল দেখলে আর প্রতারণায় ফাঁসবেন না আপনি। এখনই ক্লিক করুন।

author-image
Anusmita Bhattacharya
New Update
RAMAYANFILE

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা: অযোধ্যার রাম মন্দিরের দ্বারোদঘাটনের দিন যত এগিয়ে আসছে ততই উঠে আসছে নানা প্রতারণার ঘটনা। এবার জানা গেল যে ফ্রি-তে রাম মন্দির দর্শনের ভিআইপি এন্ট্রি করিয়ে দেওয়ার নামে নাকি ঠকানো হচ্ছে রামের ভক্তদের।

সাইবার অপরাধীরা জানুয়ারির ২২ তারিখ রাম মন্দিরে ফ্রি-তে ভিআইপি এন্ট্রি পাইয়ে দেওয়ার অফার দিয়ে হোয়াটসঅ্যাপে মেসেজ (Fake WhatsApp Message) পাঠাচ্ছে। এই মেসেজগুলিতে একটি এপিকে ফাইল থাকছে  যার নাম "রাম জন্মভূমি গৃহসম্পর্ক অভিযান.এপিকে"। ফ্রি-তে ভিআইপি এন্ট্রির জন্য অ্যাপটিকে ইনস্টল করতে বলার পাশাপাশি শেয়ার করতেও বলা হচ্ছে। ম্যাসেজে লেখা রয়েছে, "অভিনন্দন আপনি ২২ জানুয়ারি রাম মন্দিরের উদ্বোধনে ভিআইপি অ্যাক্সেস পাচ্ছেন। অ্যাপ্লিকেশনটি ইনস্টল করে ভিআইপি পাস ডাউনলোড করুন"। ম্যাসেজটির শেষে লেখা "জয় শ্রী রাম"। এই ধরনের অ্যাপের মাধ্যমে সাইবার অপরাধীরা সেই সমস্ত ভক্তদের চোখকে ফাঁকি দিচ্ছে যারা ২২ জানুয়ারি অযোধ্যায় উপস্থিত থাকার জন্য উদগ্রীব হয়ে আছেন। এবার ভিডিওতে দেখুন কীভাবে ঠকানো হচ্ছে। 

 

এটা লক্ষ করা জরুরি যে ২২ জানুয়ারী রাম মন্দিরে প্রবেশ করা যাবে শুধুমাত্র আমন্ত্রণ থাকলে। রাম মন্দির ট্রাস্ট বা সরকারী দায়িত্বে থাকা ব্যক্তিদের কাছ থেকে বৈধ আমন্ত্রণগুলিই একমাত্র স্বীকৃত ফর্ম। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ অনুষ্ঠানের নিরাপত্তা নিশ্চিত করতে এই ব্যবস্থা নিয়েছেন। তিনি অযোধ্যার আধিকারিকদের ট্রাস্টের বৈধ আমন্ত্রণ বা সরকারি দায়িত্বে থাকা ব্যক্তিদের অগ্রাধিকার দেওয়ার নির্দেশ দিয়েছেন।

রাম মন্দির ট্রাস্টের বৈধ আমন্ত্রণ সহ বা সরকারী দায়িত্বে থাকা ব্যক্তিদেরই ২২ জানুয়ারী, নবনির্মিত রাম মন্দিরে অভিষেক অনুষ্ঠানের দিন অযোধ্যায় প্রবেশের অনুমতি দেওয়া হবে। বৃহস্পতিবার অযোধ্যায় একটি পর্যালোচনা বৈঠকের সময়, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ অযোধ্যার কর্মকর্তাদের নির্দেশ দিয়েছিলেন যে স্থানীয় হোটেল মালিকদের যতদূর সম্ভব অন্য লোকেদের অগ্রিম বুকিং বাতিল করতে এবং ট্রাস্টের আমন্ত্রিতদের অগ্রাধিকার দিতে হবে।

ব্যবহারকারীদের কোনও সন্দেহজনক লিঙ্কে ক্লিক না করার বা এই ধরনের বার্তা থেকে ফাইল ডাউনলোড না করার পরামর্শ দেওয়া হচ্ছে। এই বার্তাগুলিতে এমবেড করা প্রোগ্রামগুলি পাসওয়ার্ড, ব্যাঙ্কিংসহ নানা সংবেদনশীল তথ্য চুরি করতে পারে এবং ব্যবহারকারীদের অনলাইন কার্যকলাপ ট্র্যাক করতে পারে৷ এই সাইবার হুমকিগুলি বিভিন্ন অ্যাপগুলিকে গুপ্তচরবৃত্তি, কিস্ট্রোক ক্যাপচার, কল রেকর্ডিং এবং ব্যবহারকারীর আচরণ পর্যবেক্ষণের সরঞ্জামে পরিণত করতে পারে। 

ফ্রি প্রসাদ স্ক্যাম: 

ভিআইপি এন্ট্রি স্ক্যাম ছাড়াও, অযোধ্যা রাম মন্দির থেকে বিনামূল্যে প্রসাদ দেওয়ার স্ক্যাম চালু হয়েছে শুধুমাত্র শিপিং চার্জের জন্য অর্থ প্রদানের মাধ্যমে৷ যদিও এই ওয়েবসাইটগুলির সত্যতা নিশ্চিত করা হয়নি। ভক্তদের সতর্কতা অবলম্বন করার এবং শুধুমাত্র বিশ্বস্ত ওয়েবসাইট এবং পরিষেবাগুলির সাথে যোগাযোগ করার পরামর্শ দেওয়া হয়৷ 

"এই যে কোম্পানিটি শিপিং চার্জের জন্য মাত্র ৫১ টাকায় রাম মন্দিরের বিনামূল্যে প্রসাদ বিতরণ করার দাবি করেছে। খুব কম ব্যবহারকারীই প্রশ্ন করেছেন যে এটি সম্ভব কি না এবং তারা এটি কীভাবে করছে। আমি নিজেই তদন্ত করে দেখেছি যে খাদি অর্গানিক তাদের যোগাযোগের বিবরণে এইমাত্র নয়ডার উল্লেখ করেছে। আমি ROC-তে কোনো কোম্পানি খুঁজে পাইনি (সম্ভবত কোম্পানিটি একটি মালিকানাধীন ফার্ম বা কিছু সমস্যার কারণে)", X- এ একজন ব্যবহারকারী বিনামূল্যে প্রসাদ কেলেঙ্কারি সম্পর্কে লিখেছেন। "ব্যবহারকারীরা তাদের ট্যাগ করার সাথে সাথেই তারা অর্ডার নেওয়া বন্ধ করে দেয় (কাকতালীয় নাকি ধরা পড়েছিল?)। মজার ব্যাপার হল, দ্বিতীয় স্ক্রিনশটে তারা উল্লেখ করেছে যে অন্য কোম্পানি রাম মন্দির প্রসাদের অর্ডার পূরণ করছে যা হল ড্রিলম্যাপস ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড। সেই কোম্পানিতে আমি ROC ওয়েবসাইটে দুইজন পরিচালক খুঁজে পেয়েছি: 1. আশিস 2. নূর ফাহাদ," ওই ব্যবহারকারী তার পোস্টে এটাও উল্লেখ করেছেন।

ব্যবহারকারী আরও বলেছেন, "এটাও আকর্ষণীয় যে খাদি অর্গানিক- এর প্রতিষ্ঠাতাও আশিস নামে পরিচিত। আমি বলতে চাইছি, রামের নামে প্রতারণা শুধুমাত্র কিছু নগদ অর্থ উপার্জন করার জন্য? কবে পর্যন্ত, হিন্দুদের এসব দ্বারা বোকা বানানো হবে। ধর্মের নামে শিকার? কেন এটা এত সহজ?"

অন্য একজন ব্যবহারকারী উল্লেখ করেছেন, "শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট https://srjbtkshetra.org হল অফিসিয়াল রাম মন্দির ট্রাস্ট, তারা রাম বিলাস অ্যান্ড সন্সকে ৫ লাখ প্যাকেটের মন্দিরের প্রসাদের চুক্তি দিয়েছে। @KhadiOrganic_ এর সাথে কোনও লিঙ্ক নেই ট্রাস্ট এবং একটি পরিষ্কার কেলেঙ্কারী।" ঐতিহাসিক রামমন্দির উদ্বোধনের কাউন্টডাউন শুরু হয়ে যাওয়ায় সম্ভাব্য সাইবার হুমকি সম্পর্কে সকলের অবগত ও সতর্ক থাকা অপরিহার্য। অনুষ্ঠানটি সুরক্ষিত করার জন্য সরকারের প্রচেষ্টা, অনলাইনে প্রচারিত স্ক্যাম সম্পর্কে সচেতনতাসহ সারা দেশে ভক্তদের জন্য একটি নিরাপদ এবং আরও নিরাপদ উদযাপনে অবদান রাখবে। সতর্কতা স্বরূপ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভক্তদের ২২ শে জানুয়ারী মন্দিরে শারীরিকভাবে না গিয়ে বাড়িতে দিয়া আলো জ্বালানোর আহ্বান জানিয়েছেন।