অতীব দুর্লভ! ৫৭ বছর আগেই লেখা ছিল রাম মন্দির প্রতিষ্ঠার সময়কাল

এতো বছর আগে থেকেই রাম মন্দির প্রতিষ্ঠার সময়কাল বর্ণিত ছিল। সেটা আবার একটা ডাকটিকিট। এখন সেই ডাকটিকিট কোথায়? আর কী লেখা রয়েছে তাতে রাম মন্দির নিয়ে?

author-image
Anusmita Bhattacharya
New Update
ramtime

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা: আগামী ২২ জানুয়ারি অযোধ্যার রাম মন্দিরের প্রাণ প্রতিষ্ঠা হবে। চর্চার শিরোনামে এখন শুধুই রাম মন্দির। এই চর্চার মাঝেই ১৯৬৭ সালে নেপালের দ্বারা জারি হওয়া একটি পোস্টেজ স্ট্যাম্প বা ডাকটিকিট সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায়। কিন্তু অনেকেরই প্রশ্ন এই স্ট্যাম্পটি এখন কোথায় রয়েছে?

বিরল এই ডাকটিকিটটি রয়েছে লখনউয়ের অশোক কুমারের কাছে। নিজের 'দ্য লিটল মিউজিয়াম'-এ তিনি এটি সংরক্ষণ করে রাখেন। আর এই স্ট্যাম্পটিকে বিরল বা দুর্লভ বলার কারণ এর পিছনে একটি গোপন রহস্য আছে। ৫৭ বছরের পুরনো এই ডাকটিকিটটি জারি করা হয় নেপালে ভগবান রামের শ্বশুরবাড়ি থেকে। ১৯৬৭ সালে জারি হওয়া এই ডাকটিকিটটি ভগবান রাম এবং দেবী সীতাকে উত্‍সর্গ করা হয়। কাকতালীয়ভাবে রাম মন্দিরের প্রতিষ্ঠার কথা লেখা এই ১৫ পয়সার এই ডাকটিকিটে। রাম নবমী ২০২৪ লেখা রয়েছে তাতে। ১৯৬৭ সালে জারি হওয়া এই ডাকটিকিটে ভগবান রামকে দেখা যাচ্ছে তীর-ধনুক হাতে। সীতা রয়েছেন তাঁর সামনেই। ১৯৬৭ সালের ১৮ এপ্রিল রাম নবমী উপলক্ষে প্রকাশ করা হয় সেটি। ইংরাজি ক্যালেন্ডার নয় তা লেখা হয়েছে বিক্রম সম্বত অনুসারে। আর বিক্রম সম্বত ইংরাজি ক্যালেন্ডারের থেকে ৫৭ বছর এগিয়ে থাকে। এভাবেই ১৯৬৭ সালে জারি হওয়া ডাকটিকিটে ৫৭ বছর এগিয়ে লেখা রয়েছে ২০২৪ সালের কথা। 

hiring.jpg