বন্ধুত্বপূর্ণ মনোভাব ভারতের, মোরেহকে ক্যান্টনমেন্ট শহর করার আবেদন

বিগত বেশ কয়েক মাস ধরে অশান্ত হয়ে উঠেছিল মণিপুর রাজ্য। তবে এরই মাঝে বড় দাবি উঠল।

author-image
SWETA MITRA
New Update
rajkumarr.jpg


নিজস্ব সংবাদদাতাঃ ভারত প্রতিবেশীদের সঙ্গে শান্তিপূর্ণ ও সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক বজায় রাখতে প্রতিশ্রুতিবদ্ধ। বিদেশ প্রতিমন্ত্রী রাজকুমার রঞ্জন সিং এএনএম নিউজকে টেলিফোনে দেওয়া এক সাক্ষাৎকারে বড় দাবি করেছেন।

Scan 3_page-0001.jpg

 তিনি জানিয়েছেন, গত কয়েকদিনে কোনও নতুন ঘটনা ঘটেনি মণিপুরে। ধীরে ধীরে শান্তির পথে এগোচ্ছে মণিপুর। পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে।

Scan 3_page-0002.jpg

তিনি জানান, ‘ভারত বন্ধুত্বপূর্ণ প্রতিবেশী নীতিতে প্রতিশ্রুতিবদ্ধ, তবে আমি আপনাকে আশ্বস্ত করতে পারি যে এই সরকার কোনও হুমকির কাছে মাথা নত করবে না। আমরা অভ্যন্তরীণ বা বাহ্যিক যে কোনও শত্রুর বিরুদ্ধে আমাদের দেশকে রক্ষা করতে প্রতিশ্রুতিবদ্ধ।‘ 

Scan 3_page-0003.jpg

এই কেন্দ্রীয় মন্ত্রী ভারত-মায়ানমার সীমান্ত শহর মোরেহ (Moreh)-এর দিকে বিশেষভাবে নজর দেওয়ার আহ্বান জানিয়েছেন। তিনি এখানে শান্তি ও বাণিজ্যের প্রসারের জন্য একটি বিশেষ উদ্যোগ অবধি নিয়েছেন। সম্প্রতি এই মর্মে তিনি দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি অবধি লিখেছেন।

Scan 3_page-0004.jpg

এই চিঠিতে প্রধানমন্ত্রী মোদীকে ক্যান্টনমেন্ট অ্যাক্ট ২০০৬-এর অধীনে কয়েক হাজার জনসংখ্যার মোরেহকে ক্যান্টনমেন্ট (Cantonment) কাম বাণিজ্যিক শহর করার অনুরোধ করেছেন।

Scan 3_page-0005.jpg

বিদেশ প্রতিমন্ত্রী শহরটিকে ক্যান্টনমেন্ট কাম বাণিজ্যিক কেন্দ্র হিসাবে গড়ে তোলার কারণ সম্পর্কে একটি বিশদ বিশ্লেষণ অবধি করেছেন।