রেলওয়েতে ৬০,০০০ কোটি টাকার বিনিয়োগের সুযোগ: অশ্বিনী বৈষ্ণব

পশ্চিমবঙ্গে রেলওয়েতে ৬০,০০০ কোটি টাকার বিনিয়োগের সুযোগ রয়েছে বলে জানান রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। রেল প্রকল্পগুলিকে ঘিরে কোনও রাজনীতি করা উচিত নয়।

author-image
Sharmila Chandra
New Update
Ashwani Vaishnaw

নিজস্ব সংবাদদাতা : পশ্চিমবঙ্গে রেলওয়েতে ৬০,০০০ কোটি টাকার বিনিয়োগের সুযোগ রয়েছে বলে জানান রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। বুধবার এই প্রসঙ্গে তিনি জানান যে রেলের কাছে জমি হস্তান্তর সংক্রান্ত সমস্যার কারণে রাজ্যে বর্তমানে ৬১টি প্রকল্প মুলতুবি রয়েছে। আর এই প্রকল্পগুলি যাতে দ্রুত শেষ করা যায় তার জন্য রাজ্য সরকারকে রাজনীতির ঊর্ধ্বে উঠতে হবে বলেও জানান কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিমী বৈষ্ণব। রাজ্য সরকার সহযোগিতা করলেই এই ধরনের বিনিয়োগ সম্ভব হবে বলেও জানান তিনি। রেলমন্ত্রী আরও উল্লেখ করেন যে ২৬ কিলোমিটার মেট্রো রেল প্রকল্প রয়েছে সেখানে জমি সংক্রান্ত সমস্যার কারণে কাজ এগোনো সম্ভব হচ্ছে না। উন্নয়ন সময়ের প্রয়োজন। রেল প্রকল্পগুলিকে ঘিরে কোনও রাজনীতি করা উচিত নয়। রাজ্য সরকার যদি আমাদের সমর্থন করে, তাহলে জনগণের স্বার্থে এই ৬১টি অমীমাংসিত প্রকল্পগুলিকে ত্বরান্বিত করা যেতে পারে।একথাও উল্লেখ করেন রেলমন্ত্রী।

এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অধীনে উন্নয়নের মাইলফলকগুলিকে তুলে ধরেন রেলমন্ত্রী। বিশেষ করে কলকাতায় মেট্রো নেটওয়ার্কের সম্প্রসারণের কথাও উল্লেখ করেন। ২০১৪-তে  ২৮ কিলোমিটার থেকে বেড়ে ৩৮ কিলোমিটার সম্প্রসারণ হয়েছে বলেও জানান তিনি। পাশাপাশি তিনি এও বলেন বাংলায় রেলওয়ে উন্নয়নের জন্য বরাদ্দ তিনগুণ বেড়ে ১৩,৯৪১ কোটি টাকা হয়েছে। যা আগের বছরগুলিতে গড়ে ৪,৩৮০ কোটি টাকা ছিল।