পুরীর মন্দিরের রত্ন ভান্ডার: নকল চাবি পাওয়া যাওয়ার পর রহস্য আরও গভীর! গয়না চুরি উড়িয়ে দেওয়া যায় না

প্রশাসনের কাছে উপলব্ধ দুটি ডুপ্লিকেট চাবি দিয়ে তালা খুলতে ব্যর্থ হওয়ার পরে ১৪ জুলাই কমিটির সদস্যরা রত্ন ভান্ডারের ভিতরের চেম্বারে প্রবেশের জন্য তিনটি তালা ভেঙে দেয়।

author-image
Anusmita Bhattacharya
New Update
1460907-puri

নিজস্ব সংবাদদাতা: পুরীর জগন্নাথ মন্দিরের রত্ন ভান্ডার খোলার কয়েকদিন পর এবং মূল্যবান জিনিসপত্র অস্থায়ী রত্ন ভান্ডারে স্থানান্তরিত করার পর, সরকার-নিযুক্ত কমিটির একজন সদস্য নকল চাবি ব্যবহারের অভিযোগ করেন। কমিটির সদস্য জগদীশ মোহান্তি জানান যে গয়না চুরির উদ্দেশ্যে চাবি ব্যবহার করা হতে পারে। জগদীশ মোহান্তি দাবি করেন যে যখন রত্না ভান্ডার খোলা হচ্ছিল, তখন ডুপ্লিকেট চাবির ত্রুটির কারণে তালা ভেঙে গেছে। "এটি বোঝা গেছে যে এটি একটি অপরাধমূলক উদ্দেশ্য ছিল এবং মূল্যবান জিনিসপত্র চুরি করার উদ্দেশ্য ছিল। ডুপ্লিকেট চাবির সমস্যাটি একটি প্রতারণা ছিল কারণ চুরির চেষ্টাকে উড়িয়ে দেওয়া যায় না", তিনি বলেছিলেন।

puri159

প্রশাসনের কাছে উপলব্ধ দুটি ডুপ্লিকেট চাবি কাজ করতে ব্যর্থ হওয়ার পরে ১৪ জুলাই কমিটির সদস্যরা রত্ন ভান্ডারের ভিতরের চেম্বারে প্রবেশের জন্য তিনটি তালা ভেঙে দেয়। মূল চাবিগুলি ২০১৮ সালে হারিয়ে গিয়েছিল, যা পূর্ববর্তী নবীন পট্টনায়েক সরকারকে ওড়িশা হাইকোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি, বিচারপতি রঘুবীর দাসের তদন্ত কমিশনে নেতৃত্ব দিয়েছিল। ভিতরের কক্ষটিতে তিনটি কাঠের আলমারি, একটি স্টিলের আলমারি, দুটি কাঠের বুক এবং একটি লোহার বুকে ছিল। মন্দির প্রশাসন সূত্রে খবর, কাঠের আলমারির মধ্যে মাত্র একটি তালা দেওয়া ছিল। অন্য দুটি কাঠের আলমারিতে তালা দেওয়ার ব্যবস্থা থাকলেও তালাগুলো ঠিকমতো সুরক্ষিত ছিল না। লোহার বুকে দুটি লক মেকানিজম ছিল, কিন্তু একটি তালা খোলা ছিল। উপরন্তু, দুটি কাঠের বুকে কোনো তালা ছিল না।

Adddd