COP28 ওয়ার্ল্ড ক্লাইমেট অ্যাকশন সামিটে অংশ নেবেন প্রধানমন্ত্রী

জলবায়ুর এই সম্মেলনটি সবচেয়ে উষ্ণতম বছর হিসাবে পরিচিত এবং জলবায়ু সংকটের প্রভাব বিশ্বজুড়ে মানব জীবন ও জীবিকার উপর অভূতপূর্ব বিপর্যয় সৃষ্টি করেছে তা নিয়ে আলোচনা করা।

author-image
Adrita
New Update
জ

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতাঃ জাতিসংঘের জলবায়ু পরিবর্তন সম্মেলন COP28 সমষ্টিগত জলবায়ু কর্মকে ত্বরান্বিত করার জন্য আগামীকাল থেকে এক সম্মেলন শুরু হবে। এই সম্মেলনের বিষয়ে বিদেশ সচিব বিনয় কোয়াত্রা COP28 ওয়ার্ল্ড ক্লাইমেট অ্যাকশন সামিটের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সংযুক্ত আরব আমিরাত সফরের বিষয়ে মিডিয়াকে ব্রিফ করছেন ৷ তিনি সাংবাদিকদের মুখোমুখি হয়ে বলেছেন, " প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আগামীকাল ১লা ডিসেম্বর শীর্ষ সম্মেলনে যোগ দেবেন। COP28-এ প্রধানমন্ত্রী উদ্বোধনী অধিবেশনে তার ভাষণ দেবেন। COP28-এ ভাষণ ছাড়াও প্রধানমন্ত্রী তিনটি উচ্চ-স্তরের সাইড ইভেন্টেও অংশ নেবেন যার মধ্যে দুটিতে ভারত সহ-আয়োজক করছে। প্রথম উচ্চ-স্তরের ইভেন্টটি সহ-আয়োজক ভারত এবং সংযুক্ত আরব আমিরাত গ্রীন ক্রেডিট ইনিশিয়েটিভ চালু করেছে।

hiren

বিদেশ সচিব বিনয় কোয়াত্রা বলেছেন, " ভারত এবং সুইডেন দ্বারা যৌথভাবে আয়োজিত দ্বিতীয় পার্শ্ব ইভেন্টটি হল LeadIT 2.0-এর সূচনা। এটি মূলত শক্তি পরিবর্তনের জন্য একটি নেতৃত্ব গোষ্ঠী৷ এটি ২০১৯ সালে জাতিসংঘের জলবায়ু অ্যাকশনে ভারত এবং সুইডেনের দ্বারা চালু করা একটি যৌথ উদ্যোগ ৷ এটি নিউইয়র্কের এক শীর্ষ সম্মেলন৷ '' 

বিদেশ সচিব বিনয় কোয়াত্রা আরও বলেছেন, " প্রধানমন্ত্রী আরও একটি উচ্চ-স্তরের অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন যার শিরোনাম হল "ট্রান্সফরমিং ক্লাইমেট ফাইন্যান্স"। এটি COP28 - UAE-এর সভাপতিত্বে আয়োজিত হবে। " 

 

hiring.jpg