আদিবাসী উন্নয়নে একাধিক প্রকল্পের উদ্বোধন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর

আদিবাসী উন্নয়নে একাধিক প্রকল্পের উদ্বোধন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর । প্রধানমন্ত্রী ৪০টি একলব্য স্কুলের উদ্বোধন ও ২৫টি একলব্য স্কুলের ভিত্তিপ্রস্তরও স্থাপন করেন।

author-image
Sharmila Chandra
New Update
narendra modiio1.jpg

নিজস্ব সংবাদদাতা : আদিবাসী উন্নয়নে বুধবার ঝাড়খণ্ডে ৮৩,৭০০ কোটিরও বেশি মূল্যের উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রকল্পগুলির মধ্যে রয়েছে ধরতি আবা জনজাতীয় গ্রাম উৎকর্ষ অভিযান যার মোট ব্যয় ৭৯,১৫০ কোটিরও বেশি টাকা, এছাড়াও রয়েছে প্রধানমন্ত্রী জনজাতি আদিবাসী ন্যায় মহা অভিযান-এর অধীনে রয়েছে একাধিক প্রকল্প। প্রধানমন্ত্রী ৪০টি একলব্য স্কুলের উদ্বোধন ও ২৫টি একলব্য স্কুলের ভিত্তিপ্রস্তরও স্থাপন করেন।

হাজারীবাগের বিনোবা ভাবে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে এই অনুষ্ঠানে জনগণকে সম্বোধন করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, একাধিক প্রকল্প উপজাতীয় সম্প্রদায়ের ক্ষমতায়ন এবং রাজ্য জুড়ে গ্রামীণ অবকাঠামো উন্নত করার প্রচেষ্টাকে উল্লেখযোগ্যভাবে বাড়িয়ে তুলবে। মোদী আরও বলেন, দেশের আদিবাসী সম্প্রদায়ের উন্নয়ন ও ক্ষমতায়ন ছাড়া উন্নত ভারতের স্বপ্নপূরণ হতে পারে না। পাশাপাশি প্রধানমন্ত্রী আরও জানান, আদিবাসী কল্যাণ সরকারের প্রধান এজেন্ডাতেই রয়েছে। ধরতি আবা জনজাতীয় গ্রাম উৎকর্ষ অভিযান একটি গুরুত্বপূর্ণ উদ্যোগ যার লক্ষ্য উপজাতীয় গ্রামে সামগ্রিক উন্নয়নকে উত্সাহিত করা, এই অঞ্চলের আর্থ-সামাজিক দৃশ্যপটে রূপান্তরমূলক পরিবর্তন আনা সম্ভব।