তাঁত দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী! দেখুন ভিডিও

আজ জাতীয় তাঁত দিবস। ভারতের মহিলারা শাড়িতেই অপরূপা। একেকটি রাজ্যের এক এক রকমের পোশাক থাকলেও নারীদের যেন সবচেয়ে সুন্দর লাগে শাড়িতেই। আর যারা শাড়ি তৈরি করেন, সেই তাঁতিদের মাঝে দেখা গেল প্রধানমন্ত্রীকে।

author-image
Pallabi Sanyal
আপডেট করা হয়েছে
New Update
111

নিজস্ব সংবাদদাতা : ৭ আগস্ট জাতীয় তাঁত দিবস। প্রথম তাঁত দিবস উদযাপন হয়েছিল ২০১৫ সালের ৭ আগস্ট। তারিখটি বিশেষভাবে স্বদেশী আন্দোলনের একটি বার্তা হিসাবে বেছে নেওয়া হয়েছিল যা ৭আগস্ট, ১৯০৫ সালে শুরু হয়েছিল এবং দেশীয় শিল্প এবং বিশেষ করে তাঁতীদের উৎসাহিত করেছিল। সোমবার দিল্লিতে প্রগতি ময়দানের ভারত মণ্ডপে আয়োজিত তাঁত দিবসের অনুষ্ঠানে যোগ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সঙ্গে ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েলও। এদিন প্রধানমন্ত্রীকে উত্তরীয় পরিয়ে সম্মানিত করা হয়। বিভিন্ন শাড়ির স্টল ঘুরে দেখেন প্রধানমন্ত্রী। কথা বলেন তাঁতিদের সঙ্গে। হাতে ছুঁয়ে দেখেন শাড়ি। অনুষ্ঠান চলাকালীন সময়ে  প্রধানমন্ত্রী মোদীর 'ভারতীয় বস্ত্র ইভম শিল্প কোশ'-এর ই-পোর্টাল চালু করার কথা  যা টেক্সটাইল এবং কারুশিল্পের একটি ভান্ডার যা ন্যাশনাল ইনস্টিটিউট অফ ফ্যাশন টেকনোলজি (NIFT) দ্বারা তৈরি করা হয়েছে।

প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে প্রকাশিত বিবৃতি অনুসারে, টেক্সটাইল এবং এমএসএমই সেক্টরের তিন হাজারের  বেশি তাঁত ও খাদি তাঁতি, কারিগর এবং স্টেকহোল্ডাররা এই কর্মসূচিতে যোগ দেবেন। এটি ভারত জুড়ে তাঁত ক্লাস্টার, NIFT ক্যাম্পাস, ওয়েভার সার্ভিস সেন্টার, ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ হ্যান্ডলুম টেকনোলজি ক্যাম্পাস, ন্যাশনাল হ্যান্ডলুম ডেভেলপমেন্ট কর্পোরেশন, হ্যান্ডলুম এক্সপোর্ট প্রমোশন কাউন্সিল, খাদি এবং গ্রামীণ শিল্প কমিশন (KVIC) প্রতিষ্ঠান এবং বিভিন্ন রাজ্য তাঁত বিভাগকে একত্রিত করবে।

বিবৃতিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রী মোদি সর্বদা কারিগর ও কারিগরদের উৎসাহ ও নীতিগত সহায়তা দেওয়ার দৃঢ় প্রবক্তা ছিলেন, যারা দেশের শিল্প ও কারুশিল্পের সমৃদ্ধ ঐতিহ্যকে বাঁচিয়ে রেখেছেন।