পাবেন ১ লক্ষ টাকা! তাড়াতাড়ি পড়ুন

পোস্ট অফিসের এই স্কিমে বৃদ্ধি পেল সুদের হার। ২০০০ টাকা বিনিয়োগ করে আপনারা পেতে পারেন ১,৪১,৯৮৩ টাকা। জানুন এর সম্পর্কে। মোটা অঙ্কের লাভ হবে আপনার।

author-image
Anusmita Bhattacharya
New Update
money2000

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা: পোস্ট অফিসের একাধিক স্কিমে বিনিয়োগ করে মোটা অঙ্কের টাকা পাওয়া যায়। কিশোর থেকে বৃদ্ধ সব বয়সের জন্যই পোস্ট অফিসে নানা ধরনের স্কিম রয়েছে। আর সেই সমস্ত স্কিমে বিনিয়োগ করে ভালো রিটার্ন পেতে পারেন আপনারা। এর মধ্যেই ১লা জুলাই থেকে সরকার পোস্ট অফিসের রেকারিং ডিপোজিট স্কিমে সুদ বৃদ্ধি করেছে।

নতুন এই সিদ্ধান্ত অনুযায়ী ৬.৫ সুদের হার করা হল। আগে ৬.২ হারে রেকারিং ডিপোজিট স্কিমে সুদ পেতেন গ্রাহকরা। পোস্ট অফিসের রেকারিং ডিপোজিট স্কিম পাঁচ বছরের জন্য শুরু করা যায়। মাত্র ১০০ টাকা বিনিয়োগ করেও এই স্কিম শুরু করতে পারেন আপনি। যে কোনও পোস্ট অফিসে রেকারিং ডিপোজিট স্কিমের মাধ্যমে টাকা রাখতে পারেন। নতুন সুদের হারে পোস্ট অফিসে ২০০০ টাকার রেকারিং ডিপোজিট করলে কত লাভ পাওয়া যাবে জানেন? 

মাসে ২০০০ টাকার রেকারিং ডিপোজিট শুরু করলে এক বছরে মোট ২৪,০০০ টাকা বিনিয়োগ করতে হবে আপনাকে। পাঁচ বছরে মোট ১,২০,০০০ টাকা বিনিয়োগ করতে হবে। বর্তমানে ৬.৫ সুদের হার এই স্কিমে। ফলে আগামী পাঁচ বছরে ২১,৯৮৩ টাকা শুধু সুদ হিসাবে পাওয়া যাবে। আর সেই মতো স্কিমের ম্যাচুরিটি হিসাবে মোট ১,৪১,৯৮৩ টাকা পাওয়া যাবে।

এছাড়া বাকি স্কিম সম্পর্কেও জানানো হল এখানে।

মাসে ৩০০০ টাকা করে পোস্ট অফিসের রেকারিং ডিপোজিট স্কিমে বিনিয়োগ করলে এক বছরে মোট ৩৬ হাজার টাকা জমা দিতে হবে। যদি পাঁচ বছরের জন্যে বিনিয়োগ করেন তাহলে মোট ১,৮০,০০০ টাকা বিনিয়োগ করতে হবে আপনাকে। পাঁচ বছরে সুদ হিসাবে ৩২ হাজার ৯৭২ টাকা পেয়ে যাবেন। আর এই স্কিমের ম্যাচুরিটির সময় মোট ২,১২,৯৭২ টাকা পাওয়া যাবে। 

৪০০০ টাকার রেকারিং ডিপোজিট স্কিমে প্রত্যেক মাসে ৪০০০ টাকা জমা করলে বছরে ৪৮০০০ টাকা বিনিয়োগ করতে হবে আপনাকে। একইভাবে যদি পাঁচ বছরে বিনিয়োগ করেন তাহলে ২,৪০,০০০ টাকা বিনিয়োগ করতে হবে। নয়া সুদের হারে পাঁচ বছরে মোট ৪৩ হাজার ৯৬৮ টাকা সুদ হিসাবে পেয়ে যাবেন আপনি। আর ম্যাচুরিটির সময় ২,৮৩,৯৬৮ টাকা পাওয়া যাবে।

পোস্ট অফিসের রেকারিং ডিপোজিট স্কিমে মাসে ৫০০০ টাকা করে দিতে শুরু করলে বছরে ৬০,০০০ টাকা বিনিয়োগ করতে হবে আপনাকে। পাঁচ বছরে মোট ৩,০০০০০ টাকা বিনিয়োগ করবেন আপনি। নয়া সুদের হারে মোট ৫৪ হাজার ৯৫৪ টাকা সুদ হিসাবে পাঁচ বছরে পাবেন। সেই মতো পাঁচ বছর পর পোস্ট অফিসের এই স্কিমে ৩,৫৪,৯৫৪ টাকা পাওয়া যাবে।