কার্গিলের যুদ্ধ নিয়ে স্মৃতিচারণ প্রধানমন্ত্রীর

১৯৯৯ সালের ২৬ শে জুলাই ভারতীয় সেনাবাহিনীর সাহসিকতা, বীরত্ব এবং সাহসিকতার জন্য পরিচিত একটি দিন। এই দিনেই ভারত কার্গিল যুদ্ধে পাকিস্তানি সেনাবাহিনীকে পরাজিত করেছিল।

author-image
SWETA MITRA
New Update
modi karil.jpg

নিজস্ব সংবাদদাতাঃ ১৯৯৯ সালের মে থেকে ১৯৯৯ সালের ২৬ জুলাই দিনটি কেউ কোনওদিন ভুলতে পারবেন না। এই দিনে ভারতীয় সেনাবাহিনী জম্মু কাশ্মীরের কার্গিলে পাকিস্তানি সেনাবাহিনীকে পরাজিত করেছিল। যদিও এই যুদ্ধে প্রাণ হারিয়েছিলেন বহু ভারতীয় সেনা। আজ বুধবার তাঁদেরই শ্রদ্ধা জানালেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। তিনি এদিন এক টুইট বার্তায় লেখেন, ‘কার্গিল বিজয় দিবস ভারতের সেই বিস্ময়কর বীরদের বীরত্বপূর্ণ গল্প তুলে ধরেছে, যারা সর্বদা দেশবাসীর জন্য অনুপ্রেরণা হয়ে থাকবে। এই বিশেষ দিনে, আমি আমার হৃদয়ের গভীর থেকে তাকে অভিবাদন জানাই তাঁদের।‘

 

 

১৯৯৯ সালের ২৬ শে জুলাই ভারতীয় সেনাবাহিনীর সাহসিকতা, বীরত্ব এবং সাহসিকতার জন্য পরিচিত একটি দিন। এই দিনেই ভারত কার্গিল যুদ্ধে পাকিস্তানি সেনাবাহিনীকে পরাজিত করেছিল। ভারতের শত শত সাহসী সৈনিক যারা মৃত্যু বরণ করেছিলেন, তাঁদের স্মরণে প্রতি বছর ২৬ জুলাই কার্গিল বিজয় দিবস পালন করা হয়।

 

এই যুদ্ধ শুরু হয় ১৯৯৯ সালের মে, যখন পাকিস্তান ,০০০ এরও বেশি সৈন্য নিয়ে কার্গিলের উঁচু পাহাড়ে অনুপ্রবেশ করে এবং এটি দখল করে নেয়। ভারতীয় সৈন্যরা বিষয়টি জানার সাথে সাথে পাকিস্তানি সৈন্যদের মোকাবিলা করার জন্য 'অপারেশন বিজয়' শুরু করা হয়। এরপর ২৬ জুলাই যুদ্ধে পাকিস্তানকে পরাজিত করে ভারতের বিজয় ঘোষণা করা হয়।

 

দেশভাগের পরও দুই দেশের মধ্যে সংঘাত চলতে থাকে। ফলস্বরূপ, ১৯৭১ সালে ভারত-পাকিস্তান যুদ্ধ সংঘটিত হয়। তবে এর পরেও দুই দেশের মধ্যে সশস্ত্র যুদ্ধ হয়। ১৯৯৯ সালের ফেব্রুয়ারিতে ভারত পাকিস্তান কাশ্মীর বিরোধের শান্তিপূর্ণ সমাধানের প্রতিশ্রুতি দিয়ে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করে। কিন্তু নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে ভারতীয় ভূখণ্ডে পাকিস্তানি অনুপ্রবেশ অব্যাহত থাকে।

 

এরপর ১৯৯৯ সালে ভারত ও পাকিস্তানের সেনাবাহিনীর মধ্যে সীমান্ত বিরোধের কারণে কার্গিল যুদ্ধ শুরু হয়। পাকিস্তান সেনাবাহিনী ভারতীয় ভূখণ্ড কার্গিলের উচ্চ চূড়াগুলি দখল করে নেয়, বিনিময়ে ভারতীয় সেনাবাহিনী "অপারেশন বিজয়" পরিচালনা করে।

 

ভারতীয় সৈন্যরা পাকিস্তানি অনুপ্রবেশকারীদের তাড়া করে টাইগার হিল এবং অন্যান্য পোস্টগুলি দখল করে। লাদাখের কার্গিলে ভারত ও পাকিস্তানের মধ্যে এই যুদ্ধ ৬০ দিনেরও বেশি সময় ধরে চলেছিল। ২ লক্ষ ভারতীয় সৈন্য এই যুদ্ধে অংশ নিয়েছিল।