হাসপাতালে হামলা, ৫০০ জনের মৃত্যু, বড় মন্তব্য প্রধানমন্ত্রী মোদীর

গাজায় হাসপাতালে হামলার পর ফিলিস্তিনি ও ইজরায়েলের মধ্যে বাকযুদ্ধ প্রবল আকার ধারণ করেছে।

author-image
SWETA MITRA
New Update
ffff

নিজস্ব সংবাদদাতাঃ গাজার (Gaza) হাসপাতালে মারণ হামলায় প্রায় ৫০০ জনের ওপর মানুষের মৃত্যু হয়েছে। এদিকে এই ঘটনা প্রসঙ্গে বড় মন্তব্য করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। তিনি আজ বুধবার দুপুরে এক টুইট বার্তায় লেখেন, গাজার আল আহলি হাসপাতালে প্রাণহানির ঘটনায় গভীরভাবে শোকাহত। হতাহতদের পরিবারের প্রতি আমাদের আন্তরিক সমবেদনা এবং আহতদের দ্রুত আরোগ্য কামনা করছি। চলমান সংঘাতে নিরীহ মানুষের হতাহতের ঘটনা অব্যাহত রয়েছে, যেটা উদ্বেগের বিষয়। যারা জড়িত তাদের দায়ী করা উচিত।‘

উল্লেখ্য, গাজার আল-আহলি হাসপাতালে (Al Ahli Hospital) ইসরায়েলি বিমান হামলায় অন্তত ৫০০ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। বেশ কয়েকটি মুসলিম দেশ এই হামলার জন্য ইজরায়েলকে দায়ী করেছে, তবে ইজরায়েল এতে জড়িত থাকার কথা অস্বীকার করেছে। 

 

ইসরায়েল এই হামলার জন্য ফিলিস্তিনি ইসলামিক জিহাদ গ্রুপকে দায়ী করেছে। এই হামলার বিষয়ে বড় মন্তব্য করেছে ইজরায়েলের প্রতিরক্ষা বাহিনী। তাঁদের বক্তব্য, "আইডিএফ-এর বিশ্লেষণের পর আমরা জানতে পেরেছি যে ইসরায়েলের দিকে রকেটের একটি ব্যারেজ নিক্ষেপ করা হয়েছিল, যা রকেটটি ধ্বংস হওয়ার সময় হাসপাতালের আশেপাশের এলাকা অতিক্রম করেছিল। আমাদের কাছে থাকা বিভিন্ন সূত্র থেকে প্রাপ্ত গোয়েন্দা তথ্য অনুযায়ী, হাসপাতালে রকেট বিস্ফোরণের জন্য ইসলামিক জিহাদ সন্ত্রাসী সংগঠন দায়ী।"

এদিকে ইজরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, 'পুরো বিশ্বের জানা উচিত যে গাজা হামলায় বর্বরোচিত সন্ত্রাসীরা ছিল।' তিনি বলেন, 'যারা আমাদের সন্তানদের হত্যা করছিল, তারা এখন নিজেদের সন্তানদের হত্যা করছে।'  

বিশ্বের অনেক নেতা এই হামলার নিন্দা জানিয়েছেন। গাজার হাসপাতালে বিস্ফোরণকে অমানবিক বলে বর্ণনা করেছে রাশিয়া। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বুধবার বলেছে, গাজার একটি হাসপাতালে হামলা, যাতে শত শত ফিলিস্তিনি নিহত হয়েছে, এটি একটি মর্মান্তিক অমানবিক অপরাধ। 

রাশিয়া বলেছে, ইজরাইল যদি এতে জড়িত না হয়, তাহলে স্যাটেলাইট ছবি প্রকাশ করা উচিত। ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের এক মুখপাত্র বিমান হামলার নিন্দা জানিয়ে একে 'গণহত্যা' ও 'মানবিক বিপর্যয়' বলে অভিহিত করেছেন। আব্বাস মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে পূর্বনির্ধারিত বৈঠকও বাতিল করেছেন।