'প্রধানমন্ত্রীর মার্কিন সফর দুই দেশের সম্পর্ককে অনন্য পর্যায়তেই চলে যাবে'

প্রধানমন্ত্রীর আমেরিকা সফর নিয়ে অনেক আলোচনা হচ্ছে। প্রথমবারের মতো প্রধানমন্ত্রী মোদীকে এত জমকালো অভ্যর্থনা জানাতে চলেছে আমেরিকা। এমনকি প্রধানমন্ত্রী মোদীকে ২১টি গান স্যালুট দেওয়া হবে বলে খবর।

author-image
SWETA MITRA
New Update
modi biden.jpg

নিজস্ব সংবাদদাতাঃ আমেরিকা সফরে যাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। জানা গিয়েছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ফার্স্ট লেডি জিল বাইডেনের আমন্ত্রণে আগামী সপ্তাহে যুক্তরাষ্ট্রে যাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  এদিকে ভারতের প্রধানমন্ত্রীর মার্কিন সফরের আগে মার্কিন যুক্তরাষ্ট্রে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত তরনজিৎ সিং সান্ধু বলেছেন, “প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আসন্ন মার্কিন যুক্তরাষ্ট্র সফরের সময় অংশীদারিত্বের পরবর্তী স্তরটি দৃশ্যমান হবে।“

 

আগামী ২১ থেকে ২৪ জুন যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। হোয়াইট হাউসে পৌঁছানোর পর এই প্রথম মোদীকে ২১টি গান স্যালুট দেওয়া হবে। আগামী ২২ জুন হোয়াইট হাউসে তার সম্মানে রাষ্ট্রীয় নৈশভোজের আয়োজন করা হবে। কিন্তু তার একদিন আগে ২১ জুন প্রেসিডেন্ট জো বাইডেন ফার্স্ট লেডি জিল বাইডেন মোদীর জন্য বিশেষ নৈশভোজের আয়োজন করছেন। প্রধানমন্ত্রী মোদীর যুক্তরাষ্ট্রে আগমনের আগে বাইডেন প্রশাসন বলেছে, এই শতাব্দীতে ভারতের চেয়ে ভালো অংশীদার আর কেউ নেই। হোয়াইট হাউজ ক্রমাগত বিবৃতি জারি করছে যে, ’আমরা প্রধানমন্ত্রী মোদীর সফর নিয়ে উত্তেজিত।‘

 

নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে আন্তর্জাতিক যোগ দিবসের অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অনেক শীর্ষ ভারতীয় প্রবাসীও এতে অংশ নেবেন বলে খবর। এরপর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ওয়াশিংটন ডিসিতে পৌঁছাবেন। হোয়াইট হাউসের সামনে লাফায়েট স্কয়ার পার্কে মোদীকে স্বাগত জানাতে জড়ো হবেন শত শত ভারতীয়-আমেরিকান। সময় বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে। পরে প্রেসিডেন্ট বাইডেন ফার্স্ট লেডি মোদীর জন্য নৈশভোজের আয়োজন করবেন।

হোয়াইট হাউসের সাউথ লনে প্রধানমন্ত্রী মোদীকে জমকালো অভ্যর্থনা জানানো হবে। এই সময়ে হাজার ভারতীয় জড়ো হবেন। মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে ভাষণ দেবেন মোদী। মোদীই হবেন প্রথম ভারতীয় প্রধানমন্ত্রী যিনি এই অধিবেশনে দু'বার ভাষণ দেবেন। ২২ জুন রাতে মোদির সম্মানে রাষ্ট্রীয় নৈশভোজের আয়োজন করছে হোয়াইট হাউস। ভারত-মার্কিন সম্পর্কের জন্য যাঁরা গুরুত্বপূর্ণ, তাঁদের আমন্ত্রণ জানানো হয়েছে। বিনোদনের জন্য থাকবে বিশেষ ব্যবস্থা।

 

রাষ্ট্রীয় নৈশভোজে অংশ নেবেন ১২০ জন। ওয়াশিংটন ডিসিতে বিমান হোটেলরুমের ভাড়া হঠাৎ করেই বেড়ে গেছে। সবাই এই রাতের খাবারের টিকিট কিনতে চায়। নিউ ইয়র্ক নিউ জার্সি থেকে বিশেষ বাস চলাচল করবে।