''শিক্ষকরা আমাদের ভবিষ্যৎ, অভিবাদন জানাই''

৫ সেপ্টেম্বর শিক্ষক দিবস। বিশেষ দিনে বিশেষ ট্যুইট প্রধানমন্ত্রী মোদীর। এদিন জাতীয় পুরস্কার প্রাপ্ত শিক্ষকদের সঙ্গে দেখা করেছেন তিনি। জোর দিয়েছেন তরুণ সমাজকে সঠিক পথ দেখানোর ওপর। বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেছেন।

author-image
Pallabi Sanyal
আপডেট করা হয়েছে
New Update
১১২৩৩

ফাইল ছবি



নিজস্ব সংবাদদাতা : ৫ সেপ্টেম্বর শিক্ষক দিবস। শিক্ষাবিদ তথা ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি ড. সর্বপল্লী রাধাকৃষ্ণণকে সম্মান জানানোর জন্যই দিনটিকে শিক্ষক দিবস হিসাবে বেছে নেওয়া হয়েছে।  বিশেষ দিনে ট্যুইট প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। ট্যুইট বার্তায় তিনি লেখেন, ''শিক্ষকরা আমাদের ভবিষ্যত এবং অনুপ্রেরণামূলক স্বপ্ন গঠনে মুখ্য ভূমিকা পালন করেন।  শিক্ষক দিবসে আমরা তাদের অটল উৎসর্গ এবং  দুর্দান্ত প্রভাবের জন্য তাদের অভিবাদন জানাই।''

PM Narendra Modi will not attend UN General Assembly Session। Sangbad  Pratidin

 শিক্ষকদের সঙ্গে কথোপকথনকালে ট্যুইটারে একটি ভিডিও আপলোড করেছেন প্রধানমন্ত্রী। সোমবার জাতীয় শিক্ষক পুরস্কার বিজয়ীদের সাথে ৭ নম্বর লোক কল্যাণ মার্গে দেখা করেন প্রধানমন্ত্রী।তাদের স্কুলে দেশের বিভিন্ন অঞ্চলের সংস্কৃতি এবং বৈচিত্র্য উদযাপন করার আহ্বান জানিয়েছেন। ৭৫ জন শিক্ষক উপস্থিত ছিলেন। প্রধানমন্ত্রী দেশের তরুণ সমাজকে লালন পালন করার জন্য শিক্ষকদের প্রচেষ্টার প্রশংসা করেন।তিনি ভাল শিক্ষকদের গুরুত্ব এবং দেশের ভাগ্য গঠনে তারা কী ভূমিকা পালন করতে পারেন তা তুলে ধরেন বলে প্রধানমন্ত্রীর কার্যালয় (পিএমও) থেকে জারি করা এক বিবৃতিতে জানানো হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তৃণমূল স্তরের অর্জনকারীদের সাফল্য সম্পর্কে শিশুদের শিক্ষিত করে অনুপ্রাণিত করার গুরুত্বের উপরও জোর দিয়েছেন।

জনগণের অংশগ্রহণই সবথেকে বড় শক্তি! মন কি বাতে উন্নত ভারত গড়ার বার্তা মোদীর  | Narendra Modi says in Mann Ki Baat public participation is the biggest  strength of Country - Bengali Oneindia

প্রধানমন্ত্রীর দফতরের জারি করা বিবৃতিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রী স্থানীয় ঐতিহ্য ও ইতিহাস নিয়ে গর্ব করার কথা বলেছেন এবং শিক্ষকদের তাদের অঞ্চলের ইতিহাস ও সংস্কৃতি সম্পর্কে জানতে শিক্ষার্থীদের অনুপ্রাণিত করার আহ্বান জানিয়েছেন। দেশের বৈচিত্র্যের শক্তি তুলে ধরে, তিনি শিক্ষকদের তাদের স্কুলে দেশের বিভিন্ন অঞ্চলের সংস্কৃতি এবং বৈচিত্র্য উদযাপন করার জন্য অনুরোধ করেছেন। একই সঙ্গে চন্দ্রযান-৩-এর সাম্প্রতিক সাফল্য নিয়ে আলোচনা করে, প্রধানমন্ত্রী মোদী বিজ্ঞান ও প্রযুক্তি সম্পর্কে শিক্ষার্থীদের কৌতূহলকে উৎসাহিত করার গুরুত্বের ওপর জোর দিয়েছেন কারণ ২১ শতক প্রযুক্তি-চালিত।

India is the future of World Economy claimed Narendra Modi - Anandabazar

তিনি তরুণদের দক্ষ করে তোলা এবং তাদের ভবিষ্যৎ প্রস্তুত করার গুরুত্ব সম্পর্কেও কথা বলেছেন। জলবায়ু পরিবর্তনের বিপর্যয়কর পরিণতি থেকে গ্রহকে বাঁচানোর লক্ষ্যে একটি বৈশ্বিক কর্মপরিকল্পনা মিশন লাইএফই সম্পর্কে কথা বলতে গিয়ে, প্রধানমন্ত্রী মোদী ব্যবহার এবং নিক্ষেপ সংস্কৃতির বিপরীতে পুনর্ব্যবহার করার গুরুত্ব নিয়ে আলোচনা করেছেন। বেশ কয়েকজন শিক্ষক তাদের স্কুলে আয়োজিত পরিচ্ছন্নতা কর্মসূচি সম্পর্কে প্রধানমন্ত্রী মোদীকে অবহিত করেছেন। প্রধানমন্ত্রী মোদী শিক্ষকদের তাদের কর্মজীবন জুড়ে ক্রমাগত শিখতে এবং তাদের দক্ষতা আপগ্রেড করার পরামর্শ দেন।শিক্ষকদের নতুন ও পরিবর্তিত ভূমিকা কী জানতে চাইলে তিনি শিক্ষকদের প্রতি আহ্বান জানান যেন তাদের মধ্যে থাকা শিক্ষার্থীকে কখনো মরতে না দেওয়া হয়।