ওয়ার্ল্ড ক্লাইমেট অ্যাকশন সামিটে উপস্থিত প্রধানমন্ত্রী মোদী

জলবায়ুর এই সম্মেলনটি সবচেয়ে উষ্ণতম বছর হিসাবে পরিচিত এবং জলবায়ু সংকটের প্রভাব বিশ্বজুড়ে মানব জীবন ও জীবিকার উপর অভূতপূর্ব বিপর্যয় সৃষ্টি করেছে তা নিয়ে আলোচনা করা।

author-image
Adrita
New Update
t

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতাঃ ওয়ার্ল্ড ক্লাইমেট অ্যাকশন সামিটে যোগ দিতে দুবাই, সংযুক্ত আরব আমিরাত সফরের আগে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন " আমাদের G20 প্রেসিডেন্সির সময়, জলবায়ু আমাদের অগ্রাধিকারের উপর ছিল৷ নয়া দিল্লি নেতাদের ঘোষণায় জলবায়ু কর্ম এবং টেকসই উন্নয়নের উপর অসংখ্য দৃঢ় পদক্ষেপ অন্তর্ভুক্ত রয়েছে৷ আমি COP-28 এই বিষয়গুলিতে ঐক্যমত্য এগিয়ে নেওয়ার অপেক্ষায় রয়েছি। COP28 প্যারিস চুক্তির অধীনে অগ্রগতি পর্যালোচনা করার এবং জলবায়ু কর্মের বিষয়ে ভবিষ্যতের পথ নির্ধারণের একটি সুযোগও দেবে।

hiren

ভয়েস অফ গ্লোবাল সাউথ সামিট আহ্বান করা ভারতের দ্বারা, গ্লোবাল সাউথ ইক্যুইটি, জলবায়ু ন্যায়বিচার, এবং সাধারণ কিন্তু ভিন্ন দায়িত্বের নীতিগুলির উপর ভিত্তি করে জলবায়ু কর্মের প্রয়োজনীয়তার জন্য কথা বলেছিল, সেইসাথে অভিযোজনে বৃহত্তর ফোকাস করার জন্য। এটা গুরুত্বপূর্ণ যে উন্নয়নশীল বিশ্বের প্রচেষ্টাকে সমর্থন করা পর্যাপ্ত জলবায়ু অর্থায়ন এবং প্রযুক্তি হস্তান্তর। টেকসই উন্নয়ন অর্জনের জন্য তাদের অবশ্যই সুষম কার্বন এবং উন্নয়নের স্থানের অ্যাক্সেস থাকতে হবে। "

hiring.jpg