৬০০০ টাকা নয়, বছরে ৮০০০ টাকা দেবে মোদী! বিশাল সিদ্ধান্ত

এখন কৃষকদের জন্য মোদী সরকার ৬০০০ টাকা করে বছরে আর্থিক অনুদান দেয়। তবে এটা বাড়ানো হলে কেমন হবে? হ্যাঁ, তাড়াতাড়ি এখানে ক্লিক করে জেনে নিন এই সম্পর্কে বিস্তারিত আপডেট।

author-image
Anusmita Bhattacharya
New Update
money 2.jpg

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা: প্রধানমন্ত্রী কিষান সম্মান যোজনার আওতায় প্রত্যেক কৃষক বছরে ৬০০০ টাকা করে পায় কেন্দ্রীয় সরকারের কাছ থেকে। এবার সেই অঙ্কটা বাড়িয়ে ৮বিশাল সিদ্ধান্ত ০০০ টাকা করা যায় কিনা, তা নিয়ে নতুন চিন্তা চলছে বলে জানা গেছে। আগামী বছর লোকসভা ভোটের আগেই প্রধানমন্ত্রী কিষান সম্মান যোজনার টাকা বাড়ানো হতে পারে বলে খবর।

দুই আধিকারিক জানিয়েছেন যে প্রধানমন্ত্রী কিষান সম্মান যোজনার আওতায় কৃষকদের বছরে যে পরিমাণ টাকা দেওয়া হয়, সেটা আরও ২০০০ টাকা বৃদ্ধি করা হবে কিনা, তা নিয়ে আলোচনা চলছে। অর্থাৎ সরাসরি কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে বছরে ৮০০০ টাকা পাঠানোর বিষয়টি এবার ভেবে দেখা হচ্ছে যেতে আরো লাভ হবে কৃষকদের। বিষয়টির সঙ্গে অবহিত আধিকারিকরা জানিয়েছেন যে যদি শেষ পর্যন্ত প্রধানমন্ত্রী কিষান সম্মান যোজনার আওতায় কৃষকদের ৮০০০ টাকা দেওয়া হয়, তাহলে কেন্দ্রীয় সরকারের কোষাগার থেকে বছরে বাড়তি ২০০ বিলিয়ন টাকা খরচ হবে। এমনিতে চলতি অর্থবর্ষে প্রধানমন্ত্রী কিষান সম্মান যোজনার জন্য ৬০০ বিলিয়ন টাকা খরচ হবে বলে মনে করা হচ্ছে। বিষয়টি নিয়ে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে সরকারিভাবে কিছু জানানো হয়নি। জানা গেছে যে প্রধানমন্ত্রী কিষান সম্মান যোজনার আওতায় কৃষকদের টাকা বাড়ানো হবে কিনা, তা নিয়ে কোনও মন্তব্য করতে চান না এখন কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের মুখপাত্র নানু ভাসিন। এদিকে, এখন প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার আওতায় বছরে ৬০০০ টাকা দেওয়া হয় চাষিদের। তিনটি কিস্তিতে সেই মোট টাকা ভাগ করে দিয়ে দেওয়া হয়। অর্থাৎ প্রতিটি কিস্তিতে ২০০০ টাকা করে পায় কৃষকরা। যদি বছরে ৮০০০ টাকা দেওয়া হয়, তাহলে কিস্তির সংখ্যা বাড়ানো হবে কিনা, তা নিয়ে কিছু জানা যায়নি।

hiring.jpg