আজ জন্মদিনের দিনেই দেশবাসীকে বড় স্কিম 'উপহার' মোদীর

'বিশ্বকর্মা যোজনা' নিয়ে বড় মন্তব্য করলেন সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী।

author-image
SWETA MITRA
আপডেট করা হয়েছে
New Update
modi sanatan.jpg

নিজস্ব সংবাদদাতাঃ আজ রবিবার আর কিছুক্ষণের মধ্যেই 'পিএম বিশ্বকর্মা যোজনা'-র উদ্বোধন করতে চলেছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিকে এই নিয়ে বড় মন্তব্য করলেন সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী। তিনি বলেছেন, 'আমি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে তাঁর জন্মদিনে শুভেচ্ছা জানাতে চাই এবং তাঁর দীর্ঘায়ু কামনা করতে চাই। 'বিশ্বকর্মা' নামে প্রধানমন্ত্রী মোদী 'বিশ্বকর্মা যোজনা' নামে একটি বিশাল প্রকল্প চালু করছেন। আমরা সবাইকে এই অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য জানিয়েছিলাম। বিরোধীদের সরকারকে দোষারোপ করার অভ্যাস রয়েছে।' 

প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনার আওতায় যাঁরা উপকৃত হবেন, তাঁদের মধ্যে রয়েছেন রাজমিস্ত্রি, নাপিত, মালাকার, ওয়াশারম্যান, দর্জি, লক মেকার, পাথরের খোদাই, কামার, স্বর্ণকার, পাথর ব্রেকার, মুচি/জুতো প্রস্তুতকারক, পুতুল ও খেলনা প্রস্তুতকারক, নৌকা প্রস্তুতকারক, মাছ ধরার জাল প্রস্তুতকারক, ঝুড়ি/ম্যাট/ঝাড়ু প্রস্তুতকারক, হাতুড়ি ও টুলকিট প্রস্তুতকারক।

এক বিশেষ ট্রেনিং-এর আওতায় সকলকে প্রতিদিন ৫০০টাকা করে ভাতা, জিনিসপত্র কেনার জন্য ১৫ হাজার টাকা দেওয়া হবে। সেই সঙ্গে তাদের দেওয়া হবে পরিচয় পত্রও।