P20 Summit: কোন কোন বিষয়ের ওপর জোর দিলেন স্পিকার ?

ভারতের G20 প্রেসিডেন্সির থিমের সাথে সামঞ্জস্য রেখে, 9 তম P20 শীর্ষ সম্মেলনের থিম হল পার্লামেন্টস ফর ওয়ান আর্থ, ওয়ান ফ্যামিলি, ওয়ান ফিউচার।

author-image
Adrita
New Update
ব

নিজস্ব সংবাদদাতাঃ প্রাক-P20 শীর্ষ সম্মেলন শুরু হয়েছে যার নাম পার্লামেন্টারি ফোরাম অন লাইফ (লাইফস্টাইল ফর এনভায়রনমেন্ট) নয়া দিল্লিতে। জি-২০ সদস্য ও আমন্ত্রিত দেশগুলোর পার্লামেন্টের স্পিকাররা অনুষ্ঠানে যোগ দিচ্ছেন। তারা প্রকৃতির সাথে সামঞ্জস্য রেখে একটি সবুজ এবং আরও টেকসই ভবিষ্যতের দিকে উদ্যোগের বিষয়ে চিন্তাভাবনা করবে।

hiring.jpg

 

প্রাক-সামিট অনুষ্ঠানের উদ্বোধন করে লোকসভার স্পিকার ওম বিড়লা বলেন, আজ বিশ্বের কোনো দেশই জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব থেকে অস্পৃশ্য নয়। তিনি বলেন, মিশন লাইফই পরিবেশ সুরক্ষার জন্য একটি ব্যাপক পদ্ধতি। ভারতীয় সংস্কৃতিতে, পরিবেশকে মানব জীবনের একটি অবিচ্ছেদ্য অঙ্গ হিসাবে বিবেচনা করা হয়েছে। স্পিকার বলেন, জলবায়ু পরিবর্তন সমগ্র বিশ্বের ভবিষ্যতের সাথে জড়িত।

hiring 2.jpeg

P20 শীর্ষ সম্মেলনের বিষয়ভিত্তিক সেশনগুলি চারটি বিষয়ের উপর ফোকাস করবে। এগুলো হল পাবলিক ডিজিটাল প্ল্যাটফর্ম, নারী-নেতৃত্বাধীন উন্নয়ন, ত্বরান্বিত এসডিজি, এবং টেকসই শক্তি পরিবর্তনের মাধ্যমে মানুষের জীবনে রূপান্তর।