ডেটিং অ্যাপে মগ্ন ? জানেন কি নিজের কত বড় ক্ষতি করছেন ?

ইন্টারনেট জুড়ে ডেটিং অ্যাপের রমরমা।

author-image
Adrita
New Update
ফ্র

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতাঃ অনলাইন ডেটিং প্ল্যাটফর্মগুলোর এখন রমরমা বাজার। চিরাচরিত পথের বাইরে অন্যভাবে গড়ে উঠছে বন্ধুত্ব, প্রেম, সাহচর্য। ইন্টারনেট জুড়ে ডেটিং অ্যাপ। আজকাল নতুন মানুষের সঙ্গে খুব সহজেই আলাপ করা যায়, দেখা করা যায়। ভাল লাগা, মন্দ লাগাগুলো জানতে আর দীর্ঘ পথ পেরতে হয় না। এক ক্লিকেই হাতে চলে আসে সবকিছু।

Online Dating Hinge vs Tinder: Which is Better? | Sarah Scoop

গবেষণায় দেখা গিয়েছে, অধিকাংশ ডেটিং অ্যাপ, প্রায় ৮০ শতাংশই বিজ্ঞাপনের জন্য ইউজারদের ব্যক্তিগত তথ্য শেয়ার বা বিক্রি করে। এই প্রকল্পে কাজ করা গবেষকরা বলছেন, " ডেটিং অ্যাপগুলো দাবি করে, আপনি যত বেশি ব্যক্তিগত তথ্য শেয়ার করবেন, ততটাই মনের মানুষ পাবেন। এটা আদৌ সত্যি কি না, তা জানার কোনও উপায় নেই। আমরা যা জানি সেটা হল, বেশিরভাগ ডেটিং অ্যাপই ব্যক্তিগত তথ্য গোপন রাখতে পারে না"। প্রতিবেদন অনুযায়ী, প্রায় ২৫ শতাংশ অ্যাপ ইউজাররা যা আপলোড করেন, তা থেকে মেটাডেটা সংগ্রহ করে। এর মধ্যে ছবি, ভিডিও তো বটেই, ইউজার কখন, কোথায় ক্লিক করেছেন, সেই তথ্যও থাকে। Hinge, OkCupid, Tinder এবং BLK সহ বেশ কয়েকটি অ্যাপ ইউজারের অবস্থানও অ্যাক্সেস করতে পারে।

Matching Dating Apps with Regulation | The Regulatory Review

যখন ইউজার অ্যাপ ব্যবহার করছে না, সেই সময়ও ইউজারের অবস্থানের উপর লক্ষ্য রাখে কিছু অ্যাপ। গবেষকরা গোপনীয়তা রক্ষার জন্য ইউজারদের কিছু টিপস দিয়েছেন। তাঁদের পরামর্শ হল, থার্ড পার্টি অ্যাপ থেকে এই ধরনের অ্যাকাউন্ট ব্যবহার করা উচিত নয়। টিন্ডার বা বাম্বল প্রোফাইলকে লিঙ্কডইন প্রোফাইলের মতোই দেখতে হবে। সবচেয়ে গুরুত্বপূর্ণ 'অ্যাপ পারমিশন' সীমিত করা। তবেই গোপন কথাটি গোপনে থাকবে।

Add 1