ফের আবেদন খারিজ! রাহুল গান্ধীকে যেতেই হচ্ছে জেলে?

২০২৪ সালের লোকসভা ভোটের আগে লাগাতার চাপ যেন বেড়েই চলেছে কংগ্রেস নেতা রাহুল গান্ধীর। ২০১৯ সালে কর্ণাটকের এক জনসভায় বিতর্কিত মন্তব্য করেছিলেন কংগ্রেসের প্রাক্তন সভাপতি ও প্রাক্তন সাংসদ রাহুল গান্ধী।

author-image
SWETA MITRA
New Update
123

নিজস্ব সংবাদদাতাঃ কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে (Rahul Gandhi) নিয়ে বড় রায় দিল গুজরাট আদালত। এদিন গুজরাট হাইকোর্টে বড়সড় ধাক্কা খেলেন রাহুল গান্ধী। জানা গিয়েছে, আজ শুক্রবার 'মোদী পদবী' নিয়ে মন্তব্যের বিরুদ্ধে মানহানি মামলায় রাহুল গান্ধীর রিভিউ পিটিশন খারিজ করে দেওয়া হয়েছে।

 

২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগে ১৩ এপ্রিল কংগ্রেস নেতা রাহুল গান্ধী 'মোদী পদবী' নিয়ে একটি বিবৃতি দিয়েছিলেন। গত ২৩ মার্চ সুরাটের মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত ভারতীয় দণ্ডবিধির ৪৯৯ ৫০০ (ফৌজদারি মানহানি) ধারায় রাহুল গান্ধীকে দোষী সাব্যস্ত করে এবং ২০১৯ সালে গুজরাটের বিজেপি বিধায়ক পূর্ণেশ মোদীর দায়ের করা মামলায় তাকে দুই বছরের কারাদণ্ড দেয়।

 

এরপর ২০২৩ সালের ২৪ মার্চ রাহুল গান্ধীর সদস্যপদ বাতিল করা হয়। যদিও ২৫ মার্চ রাহুল গান্ধী ক্ষমা চাইতে অস্বীকার করেন। গত ২৭ মার্চ বাংলো খালি করার নোটিশ পান তিনি। গত ২২ এপ্রিল বাংলো খালি করেন রাহুল গান্ধী। রাহুল গান্ধী সুরাট দায়রা আদালতের সিদ্ধান্তের বিরুদ্ধে গুজরাট হাইকোর্টে পিটিশন দায়ের করেছিলেন, কিন্তু রেহাই পাননি। এরপর সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য হাইকোর্টে আপিল করা হয়।

 

মোদী পদবী নিয়ে রাহুল গান্ধীর মন্তব্যকে ঘিরে কংগ্রেস বিজেপির মধ্যে দীর্ঘদিন ধরে টানাপোড়েন চলছে। কংগ্রেস অভিযোগ করেছে যে বিজেপি রাহুল গান্ধীর বিরুদ্ধে মানহানির মামলাকে ব্যবহার করে তাঁর লোকসভা সদস্যপদ কেড়ে নিয়েছে। একই সঙ্গে বিজেপির পক্ষ থেকে বলা হচ্ছে, কংগ্রেস নেতা অনগ্রসর শ্রেণীকে অপমান করে একটি মন্তব্য করেছেন। রাহুল গান্ধী গুজরাট হাইকোর্টে বলেছিলেন যে অনেকে মোদী পদবী ব্যবহার করেন।

 

২০১৯ সালে কর্ণাটকের এক জনসভায় বিতর্কিত মন্তব্য করেছিলেন কংগ্রেসের প্রাক্তন সভাপতি ও প্রাক্তন সাংসদ রাহুল গান্ধী। মোদী পদবী নিয়ে বিতর্কিত মন্তব্য করেন তিনি। সেইসময়ে রাহুল গান্ধীকে ঘিরে দেশজুড়ে বিতর্কের কার্যত ঝড় উঠে গিয়েছিল। কংগ্রেস নেতা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আক্রমণ করেছিলেন এবং প্রশ্ন করেছিলেন যে কেন সমস্ত চোরের পদবী মোদী হয়।

 

বিজেপি বিধায়ক পূর্ণেশ মোদী স্থানীয় আদালতে রাহুল গান্ধীর বিরুদ্ধে ফৌজদারি মানহানির মামলা দায়ের করেছিলেন। বিজেপি বিধায়ক দাবি করেছেন যে কংগ্রেস নেতা পুরো মোদী সমাজকে চোর হিসাবে বর্ণনা করেছেন। এই মামলায় রাহুল গান্ধীকে ২ বছরের কারাদণ্ড এবং ১৫ হাজার টাকা জরিমানা করেছে সুরাট আদালত।