সুখবর, মহিলাদের আর্থিকভাবে স্বনির্ভর করে তুলতে নয়া স্কিম! বিরাট পদক্ষেপ কেন্দ্রের

দেশের মহিলাদের জন্য আরও বেশি সক্রিয় হয়েছে কেন্দ্র। কারণ দেশের উন্নয়নে মহিলাদের ভূমিকা অপরিসীম।

author-image
Probha Rani Das
আপডেট করা হয়েছে
New Update
modi moneyi1.jpg

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতাঃ দেশের সাধারণ মানুষের সুযোগ সুবিধার জন্য বিশেষ কিছু পদক্ষেপ নিয়েছে কেন্দ্রীয় সরকার। এবার দেশের মহিলাদের জন্য আরও বেশি সক্রিয় হয়েছে কেন্দ্র। কারণ দেশের উন্নয়নে মহিলাদের ভূমিকা অপরিসীম।

Budget_2024_live_updates_nirmala_sitharaman_1721713986526_1721713986799

প্রসঙ্গত, মোদী সরকার তৃতীয়বার ক্ষমতায় আসার পর বাজেট পেশ হয়ে গিয়েছে। কেন্দ্রীয় বাজেটে দেশে মহিলাদের জন্য বিশেষ কিছু গুরুত্বপূর্ণ ঘোষণা করা হয়েছে। গত কয়েকদিন আগে সংসদে কেন্দ্রীয় বাজেট নিয়ে অধিবেশন চলেছে এবং দেশের কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন সংসদে বাজেট পেশ করেছেন। এবারের কেন্দ্রীয় বাজেটে মহিলাদের ক্ষেত্রে বিশেষ কিছু অগ্রাধিকার দেওয়া হয়েছে।

nirmala sitharaman lskks.jpg

জানা গিয়েছে, কেন্দ্রীয় বাজেটে মহিলাদের বিভিন্ন ক্ষেত্রে ক্ষমতায়নের জন্য আর্থিক সাহায্য বরাদ্দ বৃদ্ধি করেছে কেন্দ্র। দেশের কেন্দ্রীয় সরকার এবং রাজ্য সরকার বরাবর দেশের মহিলাদের উন্নয়ন এবং আর্থিক ক্ষমতাকে এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে বিভিন্ন ধরনের প্রকল্পের সূচনা এবং বাস্তবায়ন করা হয়েছে।

modibud

২০২৪-২৫ কেন্দ্রীয় বাজেটে ঘোষণা করা হয়েছে যে, দেশের মহিলারা সম্পত্তি কেনার ক্ষেত্রে সরকারি নিয়ম অনুযায়ী কিছু বিশেষ ছাড় পাবেন। কোনো সম্পত্তি বাড়ি, ফ্ল্যাট, জমি সহ যেকোনো সম্পদ কেনা বা বিক্রি করার জন্য মহিলারা অগ্রাধিকার সহ বিভিন্ন ক্ষেত্রে ছাড় পাবেন। এছাড়াও মহিলারা যাতে কাজের ক্ষেত্রে আর উৎসাহী হয়ে ওঠে, সেই জন্য তাদের দক্ষতা বৃদ্ধির ক্ষেত্রেও কেন্দ্রীয় বাজেটে ৩ লক্ষ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।