৭২ জনের মন্ত্রিসভায় ১০ শতাংশেরও কম মহিলা সদস্য! কাদের রাখলেন, কাদের আনলেন মোদী?

মোদীর নতুন মন্ত্রিসভার মহিলা বাহিনীকে চিনুন।

author-image
Anusmita Bhattacharya
আপডেট করা হয়েছে
New Update
modiwomen

নিজস্ব সংবাদদাতা: রবিবার তৃতীয় বারের জন্য প্রধানমন্ত্রিত্বের শপথ নিলেন মোদী। এর পর শপথ নিলেন নতুন মন্ত্রিসভার ৩০ জন পূর্ণমন্ত্রী এবং ৪১ জন প্রতিমন্ত্রী। ৭১ জনের মধ্যে মহিলা মন্ত্রী মাত্র ৭। আগের মন্ত্রিসভার তুলনায় এই সংখ্যাটা কম। ২০২১ সালে ১১ জন মহিলা সাংসদ হন মন্ত্রী। তখন মন্ত্রিসভার সদস্য ৭৮। মহিলাদের হার ছিল ১৪ শতাংশ। এবার সেটা ১০ শতাংশেরও কম। এবার পূর্ণমন্ত্রী ২ জন— নির্মলা সীতারামন এবং অন্নপূর্ণা দেবী।

নির্মলা সীতারামন অরুণ জেটলির পর প্রথম মোদী সরকারের অর্থমন্ত্রী হন। ২০১৯ সালে দ্বিতীয় বার মোদী দিল্লির ক্ষমতা দখলের পরেও নির্মলা সীতারামন এক পদেই থাকেন। পূর্ণমন্ত্রী হিসাবে শপথ নেওয়া ঝাড়খণ্ডের কোডারমা থেকে জয়ী বিজেপি সাংসদ অন্নপূর্ণা ১৯৯৮ সালে আরডেডি বিধায়ক তথা স্বামী রমেশ যাদবের মৃত্যুর পরেই রাজনীতিতে পা দেন। ২০২১ সালে প্রথম বার মোদী মন্ত্রিসভায় স্থান পান।

Nirmala Sitharaman to Annapurna Devi -- Meet Prominent Women Ministers in  Modi 3.0 Cabinet

এনডিএ-র শরিক দল আপনা দল (সোনেলাল)-এর নেত্রী অনুপ্রিয়া পটেল প্রতিমন্ত্রী হিসাবে শপথ নিলেন। প্রতিমন্ত্রী হিসাবে শপথ নেন কর্নাটকের বিজেপি নেত্রী শোভা করন্দলজে। কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পার ঘনিষ্ঠ রূপেইপরিচিত তিনি। মহারাষ্ট্রের জলগাঁও জেলার রাভের কেন্দ্রের তিন বারের সাংসদ তথা প্রবীণ এনসিপি নেতা একনাথ খাড়সের পুত্রবধূ রক্ষা খাড়সে হলেন প্রতিমন্ত্রী।সাবিত্রী ঠাকুর মধ্যপ্রদেশের ধর কেন্দ্র থেকে জিতে সাংসদ হলেন এবং প্রতিমন্ত্রীর দায়িত্ব পেলেন। গুজরাতের ভাবনগর কেন্দ্রের বিজেপি সাংসদ নিমুবেন জয়ন্তিভাই বামভানিয়া হলেন প্রতিমন্ত্রী।  

Add 1