ডিজিটাল শিক্ষা! বিরাট মন্তব্য কেন্দ্রীয় প্রতিমন্ত্রীর

ডিজিটাল শিক্ষার জন্য সমস্ত রাজ্যে ভার্চুয়াল ল্যাব স্থাপনের আহ্বান জানালেন কেন্দ্রীয় প্রতিমন্ত্রী রঞ্জন সিং।

author-image
Aniruddha Chakraborty
আপডেট করা হয়েছে
New Update
ন,জম

ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতাঃ ব্রিকসের শিক্ষামন্ত্রীদের বৈঠকের পর শিক্ষা প্রতিমন্ত্রী রাজকুমার রঞ্জন সিং বলেন, "আমরা সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলোকে ভার্চুয়াল ল্যাব বা ডিজিটাল ল্যাবের জন্য তহবিল ব্যবহার করার আহ্বান জানিয়েছি যাতে ডিজিটাল শিক্ষার ফর্ম্যাটটি ব্যবহার করা যায়। উদাহরণস্বরূপ, এর আগে পিএম ই-বিদ্যার অধীনে মাত্র ২০টি চ্যানেল ছিল। কিন্তু, এখন আমরা শত শত এবং হাজার হাজার চ্যানেল যুক্ত করেছি।" 

তিনি আরও বলেন, "নিপুণ ভারতের অধীনেও আমরা শিক্ষকদের প্রশিক্ষণ তৈরি করেছি যেহেতু ডিজিটাল প্রযুক্তি এবং রূপান্তর আসছে। আর এই কারণে আমাদের শিক্ষকদের এই বিষয়ে কাজ করার সক্ষমতা রয়েছে। তাই আমরাও সেই লাইনে প্রশিক্ষণ দিচ্ছি। ডিজিটাল ফরম্যাট শিক্ষার ক্ষেত্রে ইন্দিরা গান্ধী ন্যাশনাল ওপেন ইউনিভার্সিটি (ইগনু) বৃহত্তম মেগা বিশ্ববিদ্যালয়। এখানে বিশ্বের বিভিন্ন অংশে এমনকি ডিজিটাল ফর্ম্যাটের মাধ্যমে পাঠ সরবরাহ করা হয়।" 

রঞ্জন আরও আনন্দ প্রকাশ করেন যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অধীনে জাতীয় শিক্ষানীতি ২০২০ চালু করা হয়েছে।এটি এমনকি ব্রিকস দেশকেও উপকৃত করবে, বিশেষত দক্ষিণ আফ্রিকা বা আফ্রিকার উদাহরণ স্বরূপ। তাদের ল্যান্ডস্কেপ এবং বৈচিত্র্য প্রায় ভারতীয় ল্যান্ডস্কেপের মতোই।

রঞ্জন আরও বলেন, 'ব্রিকসের শিক্ষা বিষয়ক এই দশম মন্ত্রী পর্যায়ের বৈঠক বেশ সফল হয়েছে এবং ব্রিকস সহ- সম্পর্ককে আরও গভীর করবে বলে মনে করা হচ্ছে এবং ব্রিকস দেশের সঙ্গে দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক সম্পর্ক আরও গভীর হবে।'