নিজস্ব সংবাদদাতাঃ রক্ষণাবেক্ষণের কাজের পর যথাযথ পরীক্ষা ছাড়াই সিগন্যাল গিয়ার পুনরায় সংযুক্ত করার জন্য 'শর্ট-কাট' গ্রহণ করার জন্য রেলওয়ে বোর্ড এপ্রিলমাসে সিগন্যাল কর্মীদের কঠোর তিরস্কার করেছিল বলে জানা গিয়েছে। গত ২ জুন ওড়িশার বালাসোর জেলায় ট্রেন দুর্ঘটনার জন্য সিগন্যালিং ব্যর্থতার ব্যাপারে সন্দেহ করেছিলেন রেলমন্ত্রী ও কর্মকর্তারা। ভারতীয় রেলের ইতিহাসে অন্যতম বড় দুর্ঘটনায় ২৮৮ জন যাত্রী মারা যান এবং এক হাজারেরও বেশি যাত্রী আহত হন। রেলওয়ের বিভিন্ন জোনের ঝুঁকিপূর্ণ পয়েন্টে এ ধরনের পাঁচটি ঘটনার খবর পাওয়া গেছে। সিগন্যাল ও টেলিকম কর্মীরা সুইচ বা টার্নআউট পরিবর্তন, প্রস্তুতিমূলক কাজের সময় ত্রুটিযুক্ত তারের সংযোগ এবং সিগন্যাল সম্পর্কিত ব্যর্থতাগুলি ঠিক করার মতো ক্ষেত্রে যথাযথ পরীক্ষা ছাড়াই সিগন্যাল গিয়ারটি পুনরায় সংযুক্ত করেছিলেন বলে অভিযোগ উঠেছিল। সিগন্যাল বিভাগের কাজকর্ম নিয়ে অসন্তোষ প্রকাশ করে একটি চিঠিতে বলা হয়, বারবার নির্দেশ দেওয়া সত্ত্বেও পরিস্থিতির উন্নতি হচ্ছে না এবং সিগন্যাল কর্মীরা যথাযথ তদন্ত ও পরীক্ষা ছাড়াই সিগন্যাল অনুমোদনের জন্য 'শর্ট কাট' গ্রহণ করছেন।