ভারতে আসছে আরো চিতা !

কুনো জাতীয় উদ্যানে একের পর এক চিতার মৃত্যুর ঘটনা ঘটেছে। এরপরেও দেশে আসছে আরো চিতা ! তবে এবার বাড়তি সতর্কতা বলম্বন করা হচ্ছে। মধ্যপ্রদেশে গান্ধী সাগর অভয়ারণ্যে সমাবেশ ঘটবে নতুন অতিথিদের।

author-image
Pallabi Sanyal
New Update
েোে

নিজস্ব সংবাদদাতা : 'প্রজেক্ট চিতা'র এক বছর সম্পূর্ণ হতেই আরো চিতা শাবক আনার উদ্যোগ। মধ্যপ্রদেশের গান্ধী সাগর অভয়ারণ্যে চালু করার জন্য বিদেশ থেকে ভারতের মাটিতে আরো চিতা আনার পরিকল্পনা চলছে।  কুনো ন্যাশনাল পার্কে নামিবিয়া থেকে সেদেশের চিতাদের নিয়ে আসা হয়েছিল এ দেশে। কয়েক বছরের মধ্যে কুনো ন্যাশনাল পার্কে নয়টি চিতা ও তিনটি শাবক মারা গেছে। পরিবেশ মন্ত্রকের বন বিভাগের অতিরিক্ত মহাপরিচালক এসপি যাদবের মতে, ভারত পরবর্তী ব্যাচে চিতা আমদানি করার পরিকল্পনা করছে যাদের মোটা শীতের কোটের দরকার পড়বে না।

উল্লেখযোগ্যভাবে, মোটা শীতের কোটগুলি ভারতে চিতাদের মুখোমুখি হওয়া সবচেয়ে বড় চ্যালেঞ্জগুলির মধ্যে একটি হিসাবে বিবেচিত হয়। এসপি যাদব নিশ্চিত, যিনি দেশের চিতা পুনঃপ্রবর্তন কর্মসূচিরও প্রধান ছিলেন তিনি নিশ্চিত করেছেন যে  শীতের কোট, আর্দ্রতা এবং ক্রমবর্ধমান তাপমাত্রা ছাড়াও, প্রাণীদের চুলকানি হতে পারে। চুলকানি থেকে উপশম পেতে তারা গাছের গুঁড়িতে গা-পীঠ ঘষতে থাকে। এতে তাদের ম্যাগট ইনফেস্টেশন, ব্যাকটেরিয়া সংক্রমণ এবং এমনকি সেপ্টিসেমিয়া দ্বারা আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। সবদিক মাথায় রেখে, বিবেচনা করে তাই চিতা শাবক আমদানিতে বাড়তি সতর্কতা অবলম্বন করা হচ্ছে। প্রজননের ক্ষেত্রে গুরুত্ব দেওয়া হচ্ছে। যাতে ভারতের মাটিতে চিতা শাবকের সংখ্যা বাড়ে।