ঝড়ের পর চন্দ্রপৃষ্ঠের রং বদল! রইল ছবি

চাঁদ মামার কাছে পৌঁছনোর পর থেকেই নানা ছবি পাঠাচ্ছে ইসরোর চন্দ্রযান। এবার পাওয়া গেল এক নতুন ছবি। ইসরোর ছবিতে চন্দ্রপৃষ্ঠের রং বদল ধরা পড়েছে। কীভাবে সম্ভব? বিস্তারিত জানিয়েছে মহাকাশ সংস্থাটি।

author-image
Pallabi Sanyal
New Update
১১১

নিজস্ব সংবাদদাতা : ভারত চাঁদ ছোঁয়ার পর থেকেই ইসরোর চন্দ্রযানের দৌলতে চাঁদ মামার দেশের নানা অজানা কাহিনী জানতে পারছি আমরা। কুমেরুতে ধুলোর ঝড়ের পর এবার প্রকাশ্যে চন্দ্রপৃষ্ঠের রং বদলের ছবি। শুনতে অবাক লাগলেও সত্যি এটাই। ইসরো প্রকাশিত সদ্য এক ছবিতে দেখা যাচ্ছে চন্দ্রপৃষ্ঠের রং লাল-সবুজ। আসলে তিনটি ছবির এফেক্টে এসেছে বদল।

Virtual Event: Maria Mitchell Association Celebrates International Observe  the Moon Night

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো চাঁদের দক্ষিণ মেরু থেকে চন্দ্রযান-৩ বিক্রম ল্যান্ডারের একটি ত্রিমাত্রিক 'অ্যানাগ্লিফ' চিত্র প্রকাশ করেছে।এখানে উপস্থাপিত অ্যানাগ্লিফটি NavCam স্টেরিও ইমেজ ব্যবহার করে তৈরি করা হয়েছে, যা প্রজ্ঞান রোভারের জাহাজে ধারণ করা বাম এবং ডান উভয় ইমেজ নিয়ে গঠিত বলে ট্যুইট বার্তায় জানানো হয়েছে।অ্যানাগ্লিফ হল স্টেরিও বা মাল্টি-ভিউ ইমেজ থেকে তিনটি মাত্রায় একটি বস্তু বা ভূখণ্ডের একটি সাধারণ দৃশ্যায়ন। ইসরোর তরফে জানানো হয়েছে যে এই ৩-চ্যানেল ছবিতে, বাম চিত্রটি লাল চ্যানেলে অবস্থিত, যখন ডান চিত্রটি নীল এবং সবুজ চ্যানেলে (সায়ান তৈরি করা) স্থাপন করা হয়েছে। এই দুটি চিত্রের মধ্যে দৃষ্টিভঙ্গির পার্থক্যের ফলে স্টেরিও প্রভাব দেখা দেয়, যা তিনটি মাত্রার চাক্ষুষ ছাপ দেয়। লাল এবং সায়ান চশমা 3D তে দেখার জন্য সুপারিশ করা হয়।