স্যালারি বাড়ার সঙ্গে আরও ২ সুখবর! নয়া বছরেই বিরাট উপহার দিচ্ছে মোদী

একসঙ্গে দুটো বড় সুখবর দিতে পারে মোদী সরকার। আপনিও কেন্দ্রীয় সরকারের কর্মী হলে এটা পড়ে আনন্দে লাফাবেন। তাড়াতাড়ি ক্লিক করুন এখানে।

author-image
Anusmita Bhattacharya
New Update
EDIT MODI .jpg

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা: নতুন বছর কেন্দ্রীয় কর্মীদের জন্য খুব বিশেষ হতে চলেছে। কর্মচারীরা যদি নতুন বছরে মহার্ঘ ভাতা অর্থাত্‍ ডিএ উপহার পান, তবে বাড়ি ভাড়া ভাতাও এবার বাড়িয়ে দেওয়া হচ্ছে। সপ্তম বেতন কমিশনের সুপারিশ অনুসারে, অর্ধবার্ষিক ভিত্তিতে কেন্দ্রীয় কর্মীদের মহার্ঘ ভাতা বছরে ২ বার বৃদ্ধি করা হয়। পূর্ববর্তী বৃদ্ধি জুলাই-ডিসেম্বর অর্ধ বছরের জন্য অক্টোবর ২০২৩ সালে করা হয়। এই বৃদ্ধি করা হয় ৪ শতাংশ। এর ফলে কেন্দ্রীয় কর্মচারীদের ভাতা ৪২ শতাংশ থেকে বেড়ে ৪৬ শতাংশ হয়ে যায়। 

এখন পর্যন্ত প্যাটার্ন অনুযায়ী, জানুয়ারি-জুন ২০২৪ সালের আর্থিক বছরের জন্য মহার্ঘ্য ভাতা বৃদ্ধি মার্চ মাসে ঘোষণা করা হতে পারে। আর এবার সরকার আবারও মহার্ঘ্য ভাতা ৪ শতাংশ বৃদ্ধি করতে পারে বলে মনে করা হচ্ছে। এমনটা হলে কেন্দ্রীয় কর্মীদের ভাতা এবার বেড়ে হবে ৫০ শতাংশ। পাশাপাশি কেন্দ্রীয় কর্মীদের HRA কত বাড়বে? মহার্ঘ ভাতা ৫০ শতাংশ বা তার বেশি হলে HRA সংশোধন করতে হয়। HRA বৃদ্ধির জন্য, শহরগুলিকে তিনটি বিভাগে ভাগ করা হয়েছে - X, Y এবং Z। কর্মচারী X ক্যাটাগরির শহরে থাকেন, তাহলে HRA বেড়ে ৩০ শতাংশ হবে।  Y ক্যাটাগরির জন্য HRA হার হবে ২০ শতাংশ এবং Z ক্যাটাগরির জন্য ১০ শতাংশ। 

hiring.jpg