ভারতে মোবাইল ট্যারিফ বৃদ্ধি: পাকিস্তান, চীন এবং অন্যান্য দেশগুলির সঙ্গে তুলনা

যোগাযোগ মন্ত্রক ভারত বনাম অন্যান্য প্রধান দেশগুলির সাথে ভারতের মোবাইল পরিষেবার মূল্যের সংক্ষিপ্ত তুলনার বিবরণ দিয়েছে।

author-image
Anusmita Bhattacharya
New Update
mobilew1.jpg

নিজস্ব সংবাদদাতা: ভারতের প্রধান টেলিকম কোম্পানি -- রিলায়েন্স জিও, ভারতী এয়ারটেল এবং ভোডাফোন আইডিয়া দ্বারা ঘোষিত মোবাইল শুল্কের সাম্প্রতিক বৃদ্ধিতে গ্রাহকরা বিরক্ত হওয়ায়, যোগাযোগ মন্ত্রক (টেলিকম বিভাগ) সাম্প্রতিক মোবাইল পরিষেবার শুল্ক বৃদ্ধি সংক্রান্ত দাবির প্রতিক্রিয়া জানিয়েছে৷ একটি বিবৃতিতে যোগাযোগ মন্ত্রক বলেছে যে তিনটি বেসরকারি খাতের নিয়ন্ত্রক এবং একটি সরকারী সেক্টরের নিয়ন্ত্রকের সাথে, বর্তমান মোবাইল পরিষেবা বাজার চাহিদা ও সরবরাহের বাজার শক্তির মাধ্যমে পরিচালিত হয়।

cvghjh

ভারতে, বর্তমানে, মোবাইল পরিষেবাগুলি তিনটি বেসরকারী সেক্টরের লাইসেন্সধারী এবং একজন সরকারী সেক্টরের লাইসেন্সধারী দ্বারা সরবরাহ করা হচ্ছে।  প্রতিযোগিতার দৃষ্টিকোণ থেকে, এটি মোবাইল পরিষেবাগুলির জন্য একটি সর্বোত্তম বাজার কাঠামো, বিবৃতিতে বলা হয়েছে। যোগাযোগ মন্ত্রকের দ্বারা উল্লিখিত হিসাবে, সর্বনিম্ন মোবাইল, ভয়েস এবং ডেটা বাস্কেটের জন্য ১৪০ মিনিট + ৭০ SMS + ২ GB সমন্বিত, মোবাইল পরিষেবার মূল্যের তুলনা, আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়ন (ITU) (2023) দ্বারা প্রকাশিত কিছু প্রতিবেশী এবং উন্নত দেশগুলি নীচে দেওয়া হল:

এর থেকে বোঝা যায় যে ভারতের ক্ষেত্রে, প্রতি মাসে গড় মূল্য ১.৮৯ ইউএসডি, কার্যত সীমাহীন ভয়েস এবং প্রতি মাসে ১৮ GB মোবাইল গ্রাহকদের জন্য উপলব্ধ।