স্ত্রীর বয়স ১৮ বছরের কম হলে ধর্ষণ! 'বৈবাহিক ধর্ষণ' নিয়ে শুনানিতে এল প্রধান বিচারপতির মন্তব্য

বৈবাহিক ধর্ষণকে অপরাধ করার আর্জি জানিয়ে আবেদনের শুনানি শুরু করল সুপ্রিম কোর্ট।

author-image
Anusmita Bhattacharya
New Update
aa

নিজস্ব সংবাদদাতা: বৃহস্পতিবার বৈবাহিক ধর্ষণ সংক্রান্ত আবেদনের শুনানি শুরু করেছে সুপ্রিম কোর্ট। SC কে সিদ্ধান্ত নিতে হবে যে একজন পুরুষ যে তার স্ত্রীর সাথে যৌন সম্পর্ক স্থাপন করতে বাধ্য হয়, যিনি নাবালক নন, তার আইনি সুরক্ষা অব্যাহত রাখা উচিত কিনা। আবেদনে বৈবাহিক ধর্ষণকে অপরাধের আওতায় আনার অনুরোধ করা হয়েছে। কেন্দ্রের বিরোধিতার কারণে প্রধান বিচারপতি (সিজেআই) ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চের সামনে শুনানি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। বেঞ্চে রয়েছেন বিচারপতি জেবি পারদিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্রও।

2013 সালের সংশোধনীর পরে, ধর্ষণের অপরাধের মধ্যে শুধুমাত্র পেনাইল-যোনি ক্রিয়া অন্তর্ভুক্ত রয়েছে। যখন ব্যতিক্রম 2 যৌন মিলন বা যৌন ক্রিয়াকলাপের জন্য একটি ব্যতিক্রম প্রদান করে - এটি কেবল পেনাইল-যোনি ক্রিয়া নয়। স্বামী যদি নারীর যোনিতে কোনো বস্তু ঢুকিয়ে দেয়, অন্য কোনো পুরুষ তা করলে তা ধর্ষণ হবে, কিন্তু শুধু স্বামী হওয়ায় তা ধর্ষণ হবে না।

দুপুরের খাবারের পর আবার শুনানি শুরু হয়। CJI বলেছেন, 'পার্লামেন্টের উদ্দেশ্য ছিল যে 18 বছরের বেশি বয়সী স্ত্রীর সাথে যৌন মিলন ধর্ষণ নয়, যদি আমরা ব্যতিক্রমটি বাদ দিই, তাহলে কি আমরা নতুন অপরাধ তৈরি করব?'